• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রন্থমেলায় ড. উম্মে বুশরা সুমনার শিশুতোষ নৈতিক গল্প সিরিজ

  আসমাউল মুত্তাকিন

০৩ ফেব্রুয়ারি ২০২০, ১১:০০
প্রচ্ছদ
প্রচ্ছদ : শিশুতোষ নৈতিক গল্প সিরিজ ‘আমি হতে চাই’

আজকের শিশু আগামী দিনে দেশের কর্ণধার। শিশুদের সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ে তুলতে নৈতিকতা শিক্ষার কোনো বিকল্প নাই। শিশুরা স্বপ্ন দেখতে ভালোবাসে। কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ শিক্ষক, কেউ জজ-ব্যারিস্টার, বিজ্ঞানী, খেলোয়াড়, পাইলট আরও কত কিছুই না হবার স্বপ্ন দেখে!

পিতা-মাতা, স্কুলের শিক্ষকেরা সবাই তাদের বড় কিছু হবার স্বপ্ন দেখায়। পড়ো আর পড়ো! অনেক বড় হও। কিন্তু প্রাথমিক লেভেলেই যে তাদের নৈতিকতার ভিত শক্ত করে দিতে হয় তা ‘এ প্লাস’ পাওয়ার প্রতিযোগিতায় সবাই যেন ভুলে যায়। শিশুরা নৈতিক ও মূল্যবোধহীন হয়ে বেড়ে ওঠে। পরবর্তীতে এরা ভোগবাদিতা, মিথ্যাবাদিতা আর দুর্নীতির জালে জড়িয়ে পড়ে। পার্শ্ববর্তী দেশ জাপানে শিশুদের প্রাইমারি লেভেলে পড়াশোনার চেয়ে নৈতিকতা ও মানবিক গুনাবলি আয়ত্তে আনার প্রতি জোর দেওয়া হয়। ফলশ্রুতিতে এদেশে দুর্নীতির হার অনেক কম।

শিশু-কিশোরদের নৈতিক শিক্ষার ভিত গেড়ে দিতে এবারের বইমেলায় গার্ডিয়ান পাবলিকেশন্স এনেছে স্বনামধন্য লেখক ড. উম্মে বুশরা সুমনা রচিত ছ’খণ্ডের শিশুতোষ নৈতিক গল্প সিরিজ ‘আমি হতে চাই’। বইগুলো পাওয়া যাচ্ছে মাতৃভাষা প্রকাশের ২০১-২০২ নম্বর স্টলে।

‘আমি হতে চাই’ সিরিজটিতে দু’ভাই নকিব-আনাসের জীবনের সাধারণ গল্পগুলো অসাধারণ হয়ে উঠেছে। বইগুলো সরাসরি উপদেশ মূলক নয়, গল্পগুলো তাদের আনন্দ দিবে আবার শিক্ষণীয় কিছু মেসেজও পাবে। সন্তানকে বই কিনে দিন। আশা করি এই সিরিজের গল্পগুলি শিশুদের হৃদয়ে মানবীয় মূল্যবোধের ভিত গেঁথে দিবে এবং নরম মনের ক্যানভাসে এঁকে দিবে সুন্দর মানুষ হওয়ার প্রত্যয়ে।

এই সিরিজের গল্পগুলো শিশুদের সত্যবাদিতা, পরোপকারিতা,উদারতা, সহনশীলতা, পরিচ্ছন্নতা, কৃতজ্ঞতাবোধ, দায়িত্ববোধ, ভালো-মন্দের পার্থক্যকরণ, মানুষের প্রতি ভালোবাসা ইত্যাদি মানবিক গুণাবলি অর্জনে উৎসাহিত করবে। প্রতিটি গল্পে শিক্ষণীয় বিষয় আছে যা শিশুকে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হতে উদ্ধুদ্ধ করবে।

গল্পগুলোর ভাষা সহজ ও সাবলীল, ছবিগুলো গল্পের সাথে মানানসই ও চমৎকার। ছ’খণ্ডের এই সিরিজে রয়েছে ছয়টি গল্পের বই।‘ আমি সত্যবাদী হতে চাই’, ‘আমি সাহায্যকারী হতে চাই’, ‘আমি উদার হতে চাই’, ‘আমি পরিচ্ছন্ন মানুষ হতে চাই’ ‘আমি সহনশীল হতে চাই’ ও ‘আমি কৃতজ্ঞ হতে চাই’।

শিশু-কিশোরদের মানবীয় গুণাবলি বিকাশের ড. উম্মে বুশরা সুমনার ছ’খন্ডের ‘আমি হতে চাই’ সিরিজ প্রকাশনা সম্পর্কে দৈনিক অধিকারকে বলেন, ‘বর্তমান শিশুরা কার্টুনের জগতে বুঁদ হয়ে থাকে। ভার্চুয়াল গেইমের মারামারি, কার্টুনের অবাস্তব ও রূপকথার জগত শিশুমনকে আচ্ছন্ন করে রাখে। শিশুরা অনুকরণপ্রিয়, যা দেখে তাই শেখে। তাই শিশুদের ভালো কিছু দেওয়া উচিত যাতে তাদের মনের জগত সুন্দর হয়। বই শিশুর মনের ভেতর সুন্দর জগৎ তৈরি করে, তার কল্পনাশক্তিকে উজ্জীবিত করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, বই পড়া শিশুরা সহজে ভাষা শেখে ও স্কুলে ভালো রেজাল্ট করে। ভালো বই তাদের মনে দয়া, বিনয় ও সৃজনশীলতা বিকাশে সাহায্য করে।’

তিনি আরও বলেন, ‘সন্তানদের হাতে বই তুলে দেওয়া তাই খুব বেশি জরুরি। কিন্তু আমাদের অধিকাংশ বাবা-মায়েরা সন্তানদেরকে সহজে বই কিনে দিতে চান না। ভাবেন, এই টাকাটাই বুঝি গচ্চা গেল। বাবা মায়েরা নির্দ্বিধায় রেস্টুরেন্টে বসে আইসক্রিম, পিৎজা, বার্গার খাইয়ে এক-দুই হাজার টাকা খরচ করেন, দামি খেলনা বা পোশাক কিনে দিতে কাপর্ণ্য করেন না। অথচ বই কেনার জন্য এক-দুই হাজার টাকার বাজেট থাকে না। এই বাবা মায়েরাই আবার পরিশীলিত ও মানবিক গুণাবলি সম্পন্ন সুসন্তান প্রত্যাশা করে থাকেন। শিশুরা দিন দিন বই পড়া থেকে দূরে সরে যাচ্ছে। অথচ কার্টুন দেখার চেয়ে বই পড়া শিশুদের প্রধান বিনোদন হওয়া উচিৎ। সন্তানের মানবীয় গুণাবলই বিকাশে ভালো বইয়ের কোনো বিকল্প নাই।’

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

লেখক পরিচিতি: ড. উম্মে বুশরা সুমনা একজন গল্পকার ও প্রবন্ধকার। তার লেখা প্রচুর গল্প ও প্রবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকায় এবং ব্লগে প্রকাশিত হয়েছে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ থেকে মাস্টার্স পাস করেন এবং পরবর্তীতে ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজী ডিপার্টমেন্ট থেকে পিএইচডি ডিগ্রী লাভ করেন। বর্তমানে একটি বেসরকারি ইউনিভার্সিটির ফার্মেসী ডিপার্টমেন্টে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হিসেবে কর্মরত আছেন।

২০১৮ সালের একুশে বইমেলায় ‘বলয় ভাঙার গল্প’ নামে তার প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয়। শিশুদের পাঠ্যপুস্তকের অতিরিক্ত চাপ নিয়ে লেখা কলাম ‘আমাকে একটু ভালোবেসে পড়াও’ এর জন্য দৈনিক ইত্তেফাক দ্বারা তিনি পুরস্কৃতও হন।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড