• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বইয়ের বার্তা

গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে আত্মজৈবনিক গ্রন্থ ‘ঝরে যাওয়া দিনগুলো’

  সাহিত্য ডেস্ক

০২ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩২
প্রচ্ছদ
প্রচ্ছদ : আত্মজৈবনিক গ্রন্থ ‘ঝরে যাওয়া দিনগুলো’

অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ অন্য প্রকাশ হতে প্রত্যাশিত হচ্ছে মির্জা নূর আহম্মদের আত্মজৈবনিক গ্রন্থ ‘ঝরে যাওয়া দিনগুলো’। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন মাসুম রহমান।

বইটি মূলত আত্মজৈবনিক। বইটিতে ১৯৪২ সাল থেকে শুরু করে ২০১৯ সাল পর্যন্ত লেখকের জীবন সম্পর্কিত ঘটনাগুলোই বর্ণনা করা হয়েছে। এখানে তার বাল্যকাল, স্কুলজীবন এবং বুয়েট জীবনের মধুর স্মৃতিগুলোর বর্ণনা আছে। তার ব্যবসা-বাণিজ্যের অভিজ্ঞতার কথা এবং পরিবারের ছয়জনের মৃত্যুর হৃদয়বিদারক বর্ণনা পড়লে চোখ অশ্রু-সজল হয়ে ওঠে।

আরও রয়েছে গৃহকর্মী নারীদের কার্যকলাপের হাস্যকর বর্ণনা। লেখকের নামাজ শুরুর কাহিনী, হজ ও ওমরাহর অভিজ্ঞতা। রয়েছে লেখকের পাত্রী দেখার রোমাঞ্চকর কাহিনী। সুঁইয়ের প্রতি তার ভীতি এবং অসুখ-বিসুখের বর্ণনা।

এছাড়াও আছে ট্রাফিক জ্যামের মতো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের কথা। সবচেয়ে আকর্ষণীয় অংশ হচ্ছে লেখকের নানা-নানির ত্রিশ বছরের বর্ণিল, হাসি-কান্নায় ভরা দাম্পত্য জীবনকাহিনী। আছে লেখকের শিশুকালে সংঘটিত স্বাধীনতাযুদ্ধের বর্ণনা। শিশুমনে গেঁথে যাওয়া স্মৃতির পাতা থেকে নেওয়া এই কাহিনি সত্যিই খুব হৃদয়স্পর্শী।

লেখক পরিচিতি: প্রকৌশলী মির্জা নূর আহম্মেদের জন্ম মুন্সিগঞ্জ হলেও দেশের বাড়ি মানিকগঞ্জের হরিরামপুর থানার হাজীনগর গ্রামে। জন্মলগ্ন থেকেই তিনি ঢাকা শহরের বাসিন্দা। ছোটবেলায় বাবার চাকরির কারণে কিছুদিন ঢাকার বাইরে কাটলেও ছয়-সাত বছর বয়স থেকেই ঢাকা শহরে স্থায়ীভাবে বসবাস করতে থাকেন। ঢাকার রায়ের বাজার হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। পরবর্তী সময়ে নটরডেম কলেজ থেকে এইচএসসি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি ডিগ্রি অর্জন করেন।

আরও পড়ুন : গ্রন্থমেলায় আসছে তাত্ত্বিক গ্রন্থ ‘গণমাধ্যমের গন্তব্য’

ছাত্রজীবনে সানরাইজ নামে একটি কোচিং সেন্টার খুলে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। একসময় ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক প্রায় সবাইকেই সানরাইজের শরণাপন্ন হতে হতো। বর্তমানেও তিনি সানরাইজ কোচিং সেন্টার পরিচালনা করছেন। ব্যক্তিজীবন তিনি দুই কন্যা এবং এক পুত্র সন্তানের জনক। তিনজনই ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করেছে এবং করছে। মির্জা নূর আহম্মদ একজন সদালাপী মানুষ এবং সাধারণ জীবনযাপন করতে পছন্দ করেন।

ওডি/এসএন

নবীন- প্রবীন লেখীয়োদের প্রতি আহ্বান: সাহিত্য সুহৃদ মানুষের কাছে ছড়া, কবিতা, গল্প, ছোট গল্প, রম্য রচনা সহ সাহিত্য নির্ভর আপনার যেকোন লেখা পৌঁছে দিতে আমাদেরকে ই-মেইল করুন [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড