• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

একদিনে ঘুরে আসতে পারেন যে স্থানগুলো (পর্ব ২)

  লাইফস্টাইল ডেস্ক

১৩ মার্চ ২০২০, ১২:৪৫
মৈনট ঘাট
মৈনট ঘাট (ছবি- ইন্টারনেট)

অফিস, বাসা, কাজের চাপ— এভাবেই চলছে জীবন। যান্ত্রিক জীবনে একটু বিশ্রামের জন্য প্রকৃতির কাছে যাওয়া খুব জরুরি। কিন্তু যাবেন কোথায়? বাড়তি ছুটিও নেওয়া যাবে না অফিস থেকে। হাতে কেবল সপ্তাহের একটি দিন। চাইলে কিন্তু এই দিনটিকেই কাজে লাগাতে পারেন। ঢাকার আশেপাশে এমন কিছু স্থান রয়েছে যেখানে সহজেই ডে ট্যুর দিতে পারবেন আপনি। এমন কিছু স্থান সম্পর্কেই চলুন জেনে নেওয়া যাক-

মহেরা জমিদার বাড়ি 

ঢাকার পার্শ্ববর্তী টাঙ্গাইল জেলায় ঘুরে বেড়ানোর মতন অনেক জায়গা রয়েছে। তাদের মধ্যে অন্যতম সুন্দর একটি স্থান হলো মহেরা জমিদার বাড়ি। তিনটি স্থাপনা নিয়ে তৈরি এটি। বাড়ির ভেতরের দিকে বিশাল খাঁচায় পালা হয় বিভিন্ন রকম পাখি। প্রতিটি স্থাপনাতেই রয়েছে অসাধারণ কারুকাজ, যা দেখলে মুগ্ধ হবেন আপনি। 

কীভাবে যাবেন? 

টাঙ্গাইলের এই জমিদার বাড়ি দেখতে খুব সকালেই রওনা হতে হবে। যাত্রাপথে সময় লাগবে ৩-৪ ঘণ্টা। ঢাকা থেকে টাঙ্গাইলগামী বাসে যেতে হবে নাটিয়া পাড়া বাস স্ট্যান্ডে। সেখান থেকে যেতে পারবেন মহেরা জমিদার বাড়ি। প্রবেশ করতে টিকিট কিনতে হবে জনপ্রতি ২০ টাকা। 

মৈনট ঘাট 

আপনি যদি নদী বা সমুদ্র ভালোবাসেন তবে কম সময়ে ঘুরে আসতে পারেন মিনি কক্সবাজার খ্যাত মৈনট ঘাট থেকে। দোহার উপজেলায় অবস্থিত এই চর আপনাকে সাগরের বেলাভূমির কথা মনে করিয়ে দেবে।

এখানকার সূর্যাস্তের দৃশ্য সবচেয়ে সুন্দর। চাইলে নৌকায় ঘুরতে পারেন কিংবা পদ্মার ইলিশ দিয়ে দুপুরের ভোজনও সারতে পারেন। 

বঙ্গবন্ধু সাফারি পার্ক

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা ইউনিয়নে প্রায় ৩ হাজার ৬৯০ একর জায়গা জুড়ে গড়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু সাফারি পার্ক। এই পার্কে প্রাকৃতিক পরিবেশে বন্য প্রাণীদের বিচরণ দেখতে সারা বছরই দর্শনার্থীদের ভিড় লেগে থাকে।

আরও পড়ুন : একদিনে ঘুরে আসতে পারেন যে স্থানগুলো (পর্ব ১)

দিনব্যাপী ঘোরার জন্য দারুণ একটি জায়গা এটি। এখানে রয়েছে পাখি শালা, প্রজাপতি সাফারি, জিরাফ ফিডিং স্পট, অর্কিড হাউজ, শকুন ও পেঁচা কর্নার, এগ ওয়ার্ল্ড, বোটিং, লেইক জোন, আইল্যান্ড, প্রকৃতিবীক্ষণ কেন্দ্র, ফ্যান্সি কার্প গার্ডেন আরও অনেক বিলুপ্ত প্রায় প্রাণীর সমারোহ।

কীভাবে যাবেন? 

ঢাকা থেকে গাজীপুরের যেকোনো বাস ধরে প্রথমে যেতে হবে গাজীপুরের বাঘের বাজার। সেখান থেকে খুব সহজেই আপনি যেতে পারবেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে। 

তো কী ভাবছেন? পরবর্তী ডে ট্যুরে কোথায় যাবেন? 

ওডি/এনএম 

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড