• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

একদিনে ঘুরে আসতে পারেন যে স্থানগুলো (পর্ব ১)

  লাইফস্টাইল ডেস্ক

০৬ মার্চ ২০২০, ১১:৪৩
ভ্রমণ
পানাম নগর (ছবি- ইন্টারনেট)

অফিস, বাসা, কাজের চাপ— এভাবেই চলছে জীবন। যান্ত্রিক জীবনে একটু বিশ্রামের জন্য প্রকৃতির কাছে যাওয়া খুব জরুরি। কিন্তু যাবেন কোথায়? বাড়তি ছুটিও নেওয়া যাবে না অফিস থেকে। হাতে কেবল সপ্তাহের একটি দিন। চাইলে কিন্তু এই দিনটিকেই কাজে লাগাতে পারেন। ঢাকার আশেপাশে এমন কিছু স্থান রয়েছে যেখানে সহজেই ডে ট্যুর দিতে পারবেন আপনি। এমন কিছু স্থান সম্পর্কেই চলুন জেনে নেওয়া যাক-

গোলাপ গ্রাম

নদী পার হয়ে ছোট্ট একটি গ্রাম। এই গ্রামের বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে গোলাপের বাগান। সে সঙ্গে রয়েছে গ্ল্যাডিওলাস, রজনীগন্ধাও। গ্রামের পথে হাঁটতে হাঁটতে আপনার মনে হবে পুরোটিই বিরাট গোলাপের বাগান।

কীভাবে যাবেন?

মিরপুর দিয়াবাড়ি বটতলা ঘাট থেকে ইঞ্জিন চালিত নৌকা যায় গোলাপ গ্রামে। মিরপুর দিয়াবাড়ি বটতলা ঘাট থেকে সাহদুল্লাহপুর ঘাটের উদ্দেশে ৩০ মিনিট পরপর ইঞ্জিনচালিত বোট ছাড়ে। যেতে সময় লাগবে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা।

কোথায় খাবেন?

সাহদুল্লাহপুরের স্থানীয় হোটেলেই দুপুরের খাবার খেতে পারেন। চাইলে বাসা থেকেও খাবার তৈরি করে নিতে পারেন।

পানাম ও মেঘনার পাড়

ঢাকা শহরের পাশে থাকা অন্যরকম একটি স্থান হলো পানাম সিটি। পৃথিবীর ১০০টি ধ্বংসপ্রায় ঐতিহাসিক শহরের মধ্যে এটি একটি। পুরনো বাড়িগুলো দেখেই কাটিয়ে দিতে পারবেন সারাদিন। ঈসা খাঁর আমলে বাংলার রাজধানী ছিল পানাম নগর। এখানে কয়েক শতাব্দী পুরনো অনেক ভবন রয়েছে, যা বাংলার বার ভূইয়াঁদের ইতিহাসের সাথে সম্পর্কিত।

পানাম নগরের পাশেই মেঘনা নদী। নদীর পাড়ে গেলে শরতের সময় দেখা মিলবে কাশফুল ঘেরা বিস্তৃত মাঠের। চাইলে পানাম ঘুরে সেখানেও যেতে পারেন।

কীভাবে যাবেন?

ঢাকার অদূরে ২৭ কি.মি দক্ষিণ-পূর্বে নারায়নগঞ্জের খুব কাছে সোনারগাঁতে অবস্থিত এই নগর। ঢাকার গুলিস্তান থেকে মোগরাপাড়া যায় এমন বাসে উঠে পড়ুন। সেখানে নেমে অটো বা রিক্সায় পানাম নগরীতে।

বালিয়াটি জমিদার বাড়ি

বাংলাদেশের সবচেয়ে বড় জমিদার বাড়িগুলোর মধ্যে বালিয়াটি জমিদার বাড়ি একটি। ঢাকা জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার দূরে সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামে এটি অবস্থিত। জমিদার বাড়ির চারপাশে রয়েছে মনোরম পরিবেশ।

আরও পড়ুন : ঐতিহ্য আর সংস্কৃতিতে মোড়ানো শহর ‘হামবুর্গ’

কীভাবে যাবেন?

ঢাকার গাবতলী বাসস্ট্যান্ড থেকে মানিকগঞ্জ রুটের সাটুরিয়াগামী যে কোনো বাসে উঠে পড়ুন। সাটুরিয়া নেমে সিএনজি বা অটোতে চড়ে চলে যেতে পারবেন জমিদার বাড়ি।

বালিয়াটি জমিদার বাড়ি রবিবার পূর্ণদিবস এবং সোমবার অর্ধদিবস বন্ধ থাকে। সরকারি ছুটির দিনগুলোতেও বন্ধ থাকে। জমিদার বাড়িতে প্রবেশের জন্য টিকেটের মূল্য জন প্রতি ১০টাকা।

চলবে…

দেশ কিংবা বিদেশ, পর্যটন কিংবা অবকাশ, আকাশ কিংবা জল, পাহাড় কিংবা সমতল ঘুরে আসার অভিজ্ঞতা অথবা পরিকল্পনা আমাদের জানাতে ইমেইল করুন- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড