• শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কনুই আর হাঁটুর কালো দাগ দূর হবে নিমিষেই

  লাইফস্টাইল ডেস্ক

০৯ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৯
কনুই
ছবি : সংগৃহীত

খেয়াল করে দেখবেন, শরীরের অন্যান্য অংশের তুলনায় হাঁটু আর কনুইয়ের অংশ একটু কালচে হয়ে থাকে। কারও কারও ক্ষেত্রে এ দাগ অতিরিক্ত কালো হয়। শরীরের এই অবাঞ্চিত দাগ নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। বিশেষত, ফ্যাশন সচেতন নারীরা এমন দাগ একদমই চান না। 

অনেকে এসব দাগ দূর করতে বাজার থেকে কেনা প্রসাধনী সামগ্রী ব্যবহার করেন। এতে সাময়িকভাবে দাগ দূর হলেও তা আবার ফিরে আসে। কিছু ঘরোয়া উপাদান রয়েছে যা হাঁটু ও কনুইয়ের কালো দাগ দূর করে সহজেই। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী- 

লেবুর রস- 

লেবুকে বলা হয় প্রাকৃতিক ব্লিচ। হাঁটু ও কনুইয়ের ওপর লেবুর রস ঘষুন। মিনিট দশেক অপেক্ষা করে শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

ভিনেগার- 

কালো দাগ দূর করতে এই উপাদানটিও বেশ কার্যকর। দইয়ের সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণ হাঁটু ও কনুইয়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কনুই ও হাটুর চামড়ার রং স্বাভাবিক হবে। 

বেকিং সোডা-

এক চামচ বেকিং সোডার সঙ্গে মিশিয়ে নিন সামান্য দুধ। এই মিশ্রণ কালচে অংশে লাগান। পাঁচ মিনিট অপেক্ষা করে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহ দুই থেকে তিনবার এই প্যাকটি ব্যবহারে সহজেই দূর হবে দাগ। 

অ্যালোভেরা- 

ত্বকের যেকোনো সমস্যায় অ্যালোভেরা খুবই উপকারী। অ্যালোভেরা জেল বা এর শাঁস নিয়ে কালো দাগের ওপর ম্যাসেজ করে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

এসবের পাশাপাশি প্রতিদিন গোসলের সময় কনুই ও হাঁটু পরিষ্কার করতে ভুলবেন না যেন। 

ওডি/এনএম  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড