• বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

ফ্ল্যাশে দুই বাটন থাকার কারণ জানেন কি?

  লাইফস্টাইল ডেস্ক

১৭ জুন ২০১৯, ১১:০২
ফ্ল্যাশ
ছবি : ইন্টারনেট

প্রতিদিন বাথরুমে যাই আমরা সবাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে অনেকেই টয়লেট ব্যবহারের সঠিক নিয়ম জানেন না। আর বাথরুম যদি হয় কমন, তবে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অথচ একটু সচেতন হলেই বাথরুম ব্যবহারে অপ্রীতিকর পরিস্থিতি এড়ানো সম্ভব। 

টয়লেট ব্যবহার শেষে পরিষ্কার করার জন্য পানি দিতে হয়। অনেকেই কম পানি ব্যবহার করেন আবার অনেকেই পানির অপচয় করেন। টয়লেট বিশেষত হাই কমোডের টয়লেট পরিষ্কার করার ক্ষেত্রে ফ্ল্যাশ ব্যবহার করা হয়। আগের দিনের টয়লেটের ফ্ল্যাশে থাকতো টানা দড়ি। তবে আধুনিক ফ্ল্যাশে বাটনের চলই বেশি দেখা যায়। 

বাটনের ফ্ল্যাশে দুটো বাটন থাকে। এই বাটনগুলো কোনটি কেন দেওয়া তা কি আপনি জানেন? এই দুই বাটন দেওয়ার মূলে রয়েছে পানির অপচয় রোধ করার বিশেষ উদ্যোগ। মানুষ যেন শৌচকার্যে মাত্রাতিরিক্ত পানি ব্যবহার না করে তার জন্যই ফ্ল্যাশ নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর মাথায় আসে দুই বাটনের প্ল্যান। 

খেয়াল করবেন, এই দুটো বাটনের একটি ছোট ও একটি বড় থাকে। বড় বাটনটি চাপলে ছয় থেকে সাত লিটার পানি খরচ হয়ে থাকে। অন্যদিকে ছোট বাটন ক্লিক করলে খরচ হয় ৩ থেকে ৪ লিটার পানি। পূর্বে টানা ফ্ল্যাশগুলো বড় বাটনের হিসেবেই কাজ করত। 

বড় প্রয়োজন না হলে মানুষ যেন ছোট বাটন ব্যবহার করে পানির অপচয় রোধ করতে পারেন তার জন্যই এই ব্যবস্থা। আজ থেকে তবে নিয়ম মেনে বাথরুমের ফ্ল্যাশ ব্যবহার করুন। 

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড