• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরোয়া উপায়ে তৈরি করুন মাউথওয়াশ

  লাইফস্টাইল ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৫:০৯
মাউথওয়াশ
ছবি : সংগৃহীত

কারও সাথে কথা বলতে গেলেন আর মুখ থেকে দুর্গন্ধ বের হলো— এমন পরিস্থিতিতে নিশ্চয়ই পড়তে চাইবেন না কেউ। দাঁত ও মুখের যত্নে নিয়মিত ব্রাশ করা ও মাউথওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করা আবশ্যক।

বাজারে বিভিন্ন মাউথওয়াশ পাওয়া যায়। তবে চাইলে ঘরোয়া পদ্ধতিতে উপকারী এ জিনিসটি বানিয়ে নিতে পারেন। চলুন এমন কিছু উপায় সম্পর্কেই জেনে নেওয়া যাক-

লবণ-

লবণ পানি দিয়ে মুখ পরিষ্কার করা সম্পর্কে অনেকেই জানেন। এ জন্য দরকার আধা গ্লাস কুসুম গরম পানি ও আধা চা চামচ লবণ। দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে কুলকুচি করুন। বাজারের মাউথওয়াশের মতোই কাজ করবে এটি।

বেকিং সোডা-

আধা চা চামচ বেকিং সোডার সঙ্গে মিশিয়ে নিন আধা গ্লাস কুসুম গরম পানি। ব্যস, এই মিশ্রণই ব্যবহার করতে পারবেন মাউথওয়াশ হিসেবে। সকালে দাঁত ব্রাশ করা শেষে দিনের যেকোনো সময় কেবল এই মিশ্রণ দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন। এটি মুখের দুর্গন্ধ দূর করবে, ধ্বংস করবে ব্যাকটেরিয়া।

অ্যালোভেরা-

আধা কাপ অ্যালোভেরার সঙ্গে মিশিয়ে নিন আধা কাপ পানি। প্রতিবার দাঁত ব্রাশ করা শেষে এই মিশ্রণ দিয়ে মুখ পরিষ্কার করুন। দাঁতে জমা প্লাক তো দূর হবেই সেসঙ্গে মাড়ি থেকে রক্তক্ষরণের সমস্যা থাকলে তাও দূর করবে এ মিশ্রণ।

নারকেল তেল-

শুনতে কিছুটা অদ্ভুত লাগলেও মুখের দুর্গন্ধ পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন নারকেল তেল। এই পদ্ধতিতে মুখ পরিষ্কার করাকে বলা হয় ‘ওয়েল পুলিং’। তেলটুকু মুখে নিয়ে কিছুক্ষণ কুলি করতে হবে। এরপর তেল ফেলে ভালোভাবে পানি দিয়ে কুলি করতে হবে। এই উপায়ে মুখ পরিষ্কারের পাশাপাশি শরীরের বিষাক্ত উপাদান অপসারণ হবে দ্রুত। নারকেল তেল দাঁতে প্লাক জমাও রোধ করে।

মুখ থেকে দুর্গন্ধ দূর করতে ব্যবহার করুন এসব ঘরোয়া উপায়ে তৈরি মাউথওয়াশ আর থাকুন সতেজ।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড