• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে সুস্থ রাখবে দই

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০১৯, ১০:১৭
দই
প্রচণ্ড গরমে দইয়ে মিলবে আরাম (ছবি: সংগৃহীত)

গ্রীষ্মের এই সময়ে ক্লান্তি যেন খুব সহজেই শরীরে ভর করে। রোদ, গরম, পিপাসা সবকিছু মিলিয়ে কেমন যেন একটা অস্বস্তিভাব সবসময়। প্রচণ্ড এই গরমে পানি পানের পাশাপাশি কিন্তু আপনাকে সুস্থ রাখতে পারে দই। দইয়ে প্রো-বায়োটিক এত বেশি পরিমাণে থাকে যে, এটি শরীরকে চট করে গরম হতে দেয় না। আর তাই শরীরও থাকে ঠান্ডা। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও দইয়ের কদর অনেক।

চলুন জেনে নিই কীভাবে দই আপনাকে সুস্থ রাখতে সহায়তা করতে পারে:

পেটের সমস্যা থেকে মুক্তি

যেকোনো ধরনের পেটের সমস্যাতে দই কাজ করে ম্যাজিকের মতো। গরমের কারণে শরীরে দেখা দেয় অস্থিরতা, মুড সুইং, পেট ফাঁপা ভাব, অম্বল, বুক জ্বালা আর গ্যাসের সমস্যাও। এ সময় দই খেলে শরীর ঠান্ডা হওয়ার পাশাপাশি এই সমস্যাগুলো থেকেও দূরে থাকা যায়।

ত্বকের সমস্যা

গরমের কারণে ত্বকে ব্রণসহ নানা সমস্যা দেখা দিতে পারে। দইয়ের মধ্যে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম এবং বিভিন্ন ভিটামিন থাকায় ত্বক থাকে আর্দ্র আর ত্বকের যেকোনো রকমের সমস্যা অনেকটাই কমে যায়। আবার দইয়ের মধ্যে এক চিমটে হলুদ এবং বেসনের গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগাতে পারেন। ভালো থাকবে ত্বক।

ভালো ব্যাক্টেরিয়ার উদ্দীপন

দইয়ে রয়েছে ল্যাক্টোব্যাসিলাস যা ভালো ব্যাক্টেরিয়াকে উদ্দীপিত করে। ব্যাক্টেরিয়া শরীরে ক্যালসিয়াম, ভিটামিন বি কমপ্লেক্স ধরে রাখতে সাহায্য করে। তাই অ্যান্টিবায়োটিক খেলে ডায়েটে দই রাখুন।

রক্তকোষ গঠনে সহায়ক

শরীরে রক্তকোষের গঠনে সাহায্য করে ভিটামিন বি-১২। আর এই উপাদান তৈরিতে সহায়ক দই।

হজমে সহায়ক

দইয়ে প্রাণিজ প্রোটিনের পাশাপাশি রয়েছে অত্যাবশক অ্যামিনো অ্যাসিড। দুধের প্রোটিন থেকে দইয়ের প্রোটিন সহজে হজম হয়। খাবার গ্রহণের ১ ঘণ্টা পর যেখানে দুধের মাত্র ৩২% হজম হয়, সেখানে দইয়ের হজম হয় ৯০%।

অন্ত্রের উপকারি ব্যাক্টেরিয়া নিঃসরণ

দইয়ে অন্ত্রের উপকারি ব্যাক্টেরিয়া নিঃসরণ হয়। এছাড়াও ক্যালসিয়াম কোলনের কোষগুলো অস্বাভাবিক বৃদ্ধি রোধ হয় দইয়ের সাহায্যে। কোলাইটিস রোগে দই ওষুধ হিসেবে কাজ করে।

বাড়িতে দুধ জ্বাল দিয়ে দই বানানো যায়। বানাতে না পারলে কিনেও আনতে পারেন। তবে মিষ্টি দইয়ের চেয়ে টক দই খাওয়াটাই বেশি ভালো। কারণ এতে অতিরিক্ত ফ্যাট থাকে না। সালাদ, স্যান্ডউইচে মেয়োনিজের বদলে দই ব্যবহার করতে পারেন। খাওয়ার সময় চাইলে দইয়ের উপর সামান্য জিরে গুঁড়ো ছিটিয়ে খেতে পারেন। স্বাদে ভিন্নতা আসবে। হজম শক্তির জন্য এটি বেশ ভালো। তাই প্রচণ্ড গরমে শরীর সুস্থ রাখতে নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন দই।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড