• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মজাদার বার্মিজ খাবার ‘খাওসে’

  লাইফস্টাইল ডেস্ক

২৩ মে ২০১৯, ১৫:২৪
বার্মিজ খাওসে
বার্মিজ খাওসে; (ছবি- ইন্টারনেট)

বার্মিজ পদ খাওসে। নুডুলস এর সাথে বিফ, চিকেন বা ভেজিটেবলস কারি আর নারিকেলের দুধ এর অন্যতম উপকরণ। দারুণ মুখরোচক আর স্বাস্থ্যকর এ খাবারটি রাখতে পারেন ইফতার আয়োজনে। ঈদে অতিথিদের আপ্যায়নেও রাখতে পারেন এ খাবার। চলুন জেনে নিই রেসিপি-

কারি পেস্ট তৈরি-

শুকনো মরিচ- ৫/৮টি (২ টেবিল চামচ পানিতে ভিজিয়ে নিন) আদা রসুন কুচি- ২ টেবিল চামচ করে পেঁয়াজ কুচি- ১/২ কাপ আস্ত ধনে- ১ টেবিল চামচ (টেলে গুঁড়ো করা) এলাচ- ৩/৪টি

● প্যানে পেঁয়াজ আদা রসুন নিয়ে একটু টেলে নিন। শুকনো মরিচ, পেঁয়াজ আদা রসুন ও এলাচ একসাথে নিয়ে পেস্ট বানিয়ে নিন। সাথে ধনেগুড়ো মিশিয়ে দিন।

চিকেন কারি তৈরি-

মুরগীর বুকের মাংস- ১/২ কেজি (ছোট করে কাটা) বানানো কারি পেস্ট নারিকেল দুধ- ২ কাপ চিকেন স্টক- ২ কাপ বা ২ পিস চিকেন কিউব ২ কাপ পানিতে গুলিয়ে নিন গরম মশলা বা কারি পাউডার- ১চা চামচ লেমন গ্রাস- ২পিস বা লেবুর রস- ১ টেবিলচামচ ফিস সস- ১ টেবিল চামচ (না থাকলে সয়াসস দিন) বেসন- ১ টেবিল চামচ (তাওয়াতে কিছুক্ষণ টেলে নিন তাতে কাচা গন্ধ থাকবে না) তেল- ২ টেবিল চামচ (সরিষার তেল দিতে পারেন)

● মুরগীর সাথে ১/২ চা চামচ লবণ ও কারি পেস্ট মাখিয়ে নিন।

● প্যানে তেল দিয়ে মুরগী দিয়ে দিন।মাঝার আচে ঢেকে রান্না করুন।পানি শুকিয়ে গেলে চুলা বন্ধ করুন।

● হাড়িতে স্টক, নাড়িকেল দুধ, লেমন গ্রাস, ফিস সস মিশিয়ে চুলাতে দিন।

● কিছুক্ষণ ফুটলে মুরগি ও গরমমশলা গুড়ো দিয়ে মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ রান্না করুন।

● এখন বেসন অল্প পানিতে গুলিয়ে কারিতে দিয়ে দিন। নেড়ে ফুটতে দিন। সুপের মত ঘন হলে নামিয়ে নিন। লবণ দেখুন, চাইলে একটু চিনিও দিতে পারেন।

খাওসে তৈরি-

নুডুলস- ৩ কাপ (ফুটন্ত পানিতে লবণ ও ১ চাচামচ তেল দিয়ে সিদ্ধ করে নিন) কর্নফ্লাওয়ার- ১/৪কাপ ধনেপাতা কুচি- ১/৪কাপ পেঁয়াজ, রসুন কুচি ভেজে নেয়া- ১/৪কাপ সব মিলিয়ে পরিবেশনের জন্য লেবু- পরিবেশনের জন্য সিদ্ধ ডিম- পরিবেশনের জন্য স্টিকিস চিপস- পরিবেশনের জন্য

● তিন ভাগের এক ভাগ নুডুলসের সাথে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন। ২ কাপ তেল গরম করে এই নুডুলস তেলে ছাড়ুন। সোনালি করে ভেজে তুলুন।

● একটি বড় সার্ভিং ডিশে প্রথমে বাকি সিদ্ধ নুডুলস বিছিয়ে দিন।

তার ওপর চিকেন কারি স্যুপ দিন। তার ওপর ভাজা নুডুলস, পেঁয়াজ, রসুন কুচি ভাজা, লেবু, সিদ্ধ ডিম, ধনেপাতা কুচি ও স্টিকিস চিপস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন মজাদার খাওসে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড