• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন রকম খাদ্যাভ্যাস ধূমপানের চেয়ে ক্ষতিকর বলছে গবেষণা

  সৈয়দ মিজান

১১ এপ্রিল ২০১৯, ১৪:৩৪
খাদ্যাভ্যাস
ছবি : প্রতীকী

খাবার গ্রহণ সব প্রাণীরই বেঁচে থাকার প্রধান শর্ত। শুধু বেঁচে থাকার তাগিদেই মানুষ খাদ্য গ্রহণ করেনা। সারা বিশ্বেই মানুষ খাবারের স্বাদের ভিন্নতা পেতেই মরিয়া বেশি। আবার কেউ কেউ নিজের সৌন্দর্য ধরে রাখতে খাবার খেয়ে থাকেন কম। তবে অধিক কিংবা অপর্যাপ্ত খাদ্য গ্রহণ দুটোই শরীরের জন্য মারাত্মক ক্ষতি বয়ে আনতে পারে। অপর্যাপ্ত খাদ্য গ্রহণ বা পুওর ডায়েট সারাবিশ্বেই স্বাস্থ্যঝুঁকি বৃদ্ধি সহ মৃত্যুর একটি বড় কারণ হিসেবে ধরা হয়। নতুন একটি গবেষণা জানাচ্ছে এমন কথাই। গবেষণা বলছে খাদ্যাভ্যাস ঠিক না থাকা ধূমপানের চেয়ে বেশি ক্ষতিকর।

গবেষণাটি বিশ্বের ১৯৫টি দেশের ২৫ বছরের বেশি বয়স্কদের প্রধান খাবার এবং পুষ্টিকর খাবার গ্রহণের অভ্যাস পর্যবেক্ষণ করে করা হয়েছে। গবেষণাটি ইন্টারন্যাশনাল মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে। ৪০টি দেশের ১৩০ জন বিজ্ঞানীর পরিচালিত এ গবেষণার ফলাফল চমকে ওঠার মতই। যা যে কাউকে পুষ্টিকর খাদ্যাভ্যাস তৈরি করতে বাধ্যই করবে বলা যায়।

পুষ্টিকর খাবার সুস্থ দেহ দেবার পাশাপাশি মনকেও রাখে প্রফুল্ল। অন্যদিকে অস্বাস্থ্যকর খাবার ঘটায় ঠিক এর উল্টোটা। গবেষণা বলছে প্রতি বছর অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের ফলে সারাবিশ্বে প্রায় ১ কোটি ৯ লক্ষ লোক মারা যায়। যা সারা বিশ্বে মোট মৃত্যুহারের ২২ ভাগ। অন্যদিকে শুধুমাত্র ধূমপানের কারণে সারাবিশ্বে ৮০ লক্ষ লোক মারা যায় প্রতি বছর। গবেষণায় আরও বলা হয়েছে যে অস্বাস্থ্যকর খাবারের সাথে ৫০ ভাগ স্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে মৃত্যু হার কিছুটা হ্রাস পেয়েছে। মূলত তিন ধরনের খাদ্যাভ্যাসকে এই গবেষণায় চিন্তিত করা হয়েছে যেগুলো সিগারেটের থেকে বেশি ক্ষতি করে স্বাস্থ্যের।

যে তিনটি কারণে বাড়ছে মৃত্যুহার

প্রয়োজনীয় পুরো খাদ্য না গ্রহণ ফল কম খাওয়া বেশি পরিমাণে সোডিয়াম ( লবণ) গ্রহণ

এছাড়াও মৃত্যু হার (বিশ্বব্যাপী প্রতি পাঁচটি মৃত্যুর মধ্যে একটি) বাড়ানোর জন্য আরও কিছু খাবারকে দায়ী করা হয়েছে এই গবেষণায়। এর মধ্যে লাল মাংস, প্রক্রিয়াজাতকরা মাংস, চিনির তৈরি কোমল পানীয় এবং ট্রান্স ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার।

গবেষণায় দেখা গেছে স্বাস্থ্যকর খাদ্যগ্রহণ এবং পুওর ডায়েটের মধ্যে বড় পার্থক্য ঘটে দুধ, বাদাম এবং নানান পুষ্টি সমৃদ্ধ বীজের অভাবের কারণে। গবেষকদের ভাষ্যমতে, মানুষকে তাদের প্লেটে আরও স্বাস্থ্যকর খাবার রাখতে উৎসাহিত করতে হবে। সেই সাথে খাদ্য উৎপাদন এবং কোমল পানীয় শিল্পকেও এগিয়ে আসতে হবে এক্ষেত্রে। মানুষের সচেতনতাই কেবল একটি সুস্থ এবং সুন্দর জীবন দান করতে পারে।

তথ্যসূত্র: এনডিটিভি

ওডি/এসএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড