• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কপালের পূর্ণতায় থাকুক আলপনা টিপ

  নিশীতা মিতু

০৬ এপ্রিল ২০১৯, ১২:৫০
টিপ
নিজেকে রাঙান বাহারি টিপে

বাঙালি নারীদের সাজসজ্জায় টিপের ব্যবহার বেশ পুরোনো। কুমকুমের নকশায় ভরে উঠতো নারীদের ললাট। তখন কুমকুমের জনপ্রিয়তা ছিল একচেটিয়া। সনাতনী রমনীদের কপালে থাকতো সিঁদুর। এরপর এলো নরম কাপড়ের টিপ।

একটা সময় কপালে ছোট্ট একটা কালো কিংবা লাল টিপে অসম্ভব মায়াবতী হয়ে যেতেন যে কেউ। নববধূর কপালে একটু বড় টিপের চলও সেই বেশ আগে থেকে। তবে একরঙা টিপগুলোর পাশাপাশি এখন কিশোরী থেকে নারী সবার পছন্দের তালিকায় যুক্ত হয়েছে নকশা টিপ। কখনো একরঙা টিপে তুলির আঁচড়ে উঠে আসছে দারুণ কোনো নকশা আবার কখনো বা কপাল দখল করে নিচ্ছে প্রজাপতি, পাখি, পাতার ছোট্ট চার্ম। নিজেকে খুব একটা সাজাতে ভালোবাসেন না এমন নারীও সাজগোজের অংশ হিসেবে বেছে নেন টিপকে। আর নেবেন নাই বা কেন? টপ জিন্স থেকে শুরু বাঙালির ঐতিহ্য শাড়ি—সব পোশাকের সঙ্গেই যে মানিয়ে যায় এটি। বিশেষ উৎসবে কিংবা একান্তই নিজের ভালো লাগার কারণে অনেক নারীই এখন কপালে নকশা আঁকা টিপ পরে থাকেন। কেউবা বড় টিপের ওপর ছোট টিপ পরে ডিজাইনে আনেন নতুনত্ব।

কোথায় পাবেন টিপ, দাম পড়বে কত?

প্রসাধনী সামগ্রী পাওয়া যায় কিংবা নারীর সাজগোজের অনুষঙ্গ রয়েছে এমন যেকোনো দোকানে পেয়ে যাবেন একরঙা টিপ। দাম পড়বে মাত্র ১০ থেকে ২০ টাকা। একটু ভালো আঠাযুক্ত টিপ কিনতে চাইলে চলে যান চকবাজার কিংবা শাঁখারি বাজার।

নকশা আঁকা কিংবা ছোট্ট চার্মের কারুকাজ করা টিপ পেতে সাহায্য নিতে পারেন অনলাইনের। বিভিন্ন অনলাইন শপেই এখন আলপনা করা টিপ পাওয়া যায়। ‘গীতিকা’, ‘আর্টোপলিস’, ‘এ্যানি’স ক্লোজেট’ ইত্যাদি পেজে পাবেন নজরকাড়া বাহারি টিপ।

নকশা ও উপকরণের ওপর নির্ভর করে টিপের দাম নির্ধারণ করা হয়। গড়ে টিপগুলোর দাম পড়ে ২০ থেকে ৫০টাকা। এছাড়াও বিভিন্ন প্যাকেজে টিপের সংখ্যার ওপর নির্ভর করে টিপের পাতার দাম গড়ায় ১০০ থেকে ৪৫০ টাকা।

নিজেই তৈরি করুন নকশা টিপ-

আপনি যদি আলপনা করতে ভালোবাসেন কিংবা নিজে থেকেই টিপ তৈরি করতে চান তবে খুব সহজেই ঘরে তা তৈরি করতে পারেন।

এ কাজের জন্য আপনার লাগবে-

● একরঙা টিপ ● গ্লু ● ফেব্রিক কালার ● তুলি ও ছোট চার্ম।

সবগুলো উপাদানই পাবেন নিউ মার্কেট বা চক বাজারে।

এক রঙা টিপের ওপর সরু তুলি দিয়ে ফেব্রিক রঙের নকশা তুলতে পারেন। ইচ্ছে হলে ছোট চার্ম বসিয়ে দিতে পারেন গ্লু দিয়ে। ইচ্ছে হলে কেঁচির সাহায্যে টিপ কেটে মনের মতো আকৃতিও দিতে পারেন।

এইতো সামনে আসছে পহেলা বৈশাখ। ঐতিহ্য আর বাঙ্গালিয়ানায় নিজেকে সাজাতে আনুষঙ্গের তালিকায় টিপ রাখছেন তো?

ছবি কৃতজ্ঞতা : আর্টোপলিস, গীতিকা, এ্যানিস ক্লোজেট।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড