• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিশুর জন্য সঠিক ডায়াপার নির্বাচন করছেন তো?

  লাইফস্টাইল ডেস্ক

০১ এপ্রিল ২০১৯, ১১:১৯
ডায়াপার
ছবি : প্রতীকী

শিশুর জন্য একটি প্রয়োজনীয় জিনিস হলো ডায়াপার। শিশুর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পাল্টাতে হয় তার ব্যবহারযোগ্য ডায়াপার। আর তার জন্য শিশুর পরিবর্তনগুলো লক্ষ রাখা দরকার, সে অনুযায়ী কেনাকাটা করাও দরকার।

ডায়াপার কেনার আগে কিছু ব্যাপার অবশ্যই খেয়াল রাখতে হয়। সেগুলো কী? চলুন জেনে নেওয়া যাক-

চাই সঠিক মাপের ডায়াপার-

শিশু জন্মের কয়েক সপ্তাহ পর তার জন্য ১ নম্বর সাইজের ডায়াপার ব্যবহার করুন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর মাপ বদলাতে থাকে। ব্র্যান্ড ভেদে একেক ডায়াপার এক এক সাইজের হয়ে থাকে। কেনার আগে এতে ছিদ্র আছে কিনা কিংবা তা ভিজে যাচ্ছে কিনা সেদিকে খেয়াল রাখুন। ফিটমতো ডায়াপার না হলে অনেক সমস্যা হয়। ঢিলে বা বেশি আঁটসাঁট ডায়াপার পরালে শিশুর অস্বস্তি হয়। তাই, বয়সের সাথে তার জন্য বেছে নিন সঠিক মাপের ডায়াপার।

ধরনে আছে ভিন্নতা-

ডায়াপারের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। আপনি যেমন চাচ্ছেন, তেমন বৈশিষ্ট্য আপনার কেনা ডায়াপারে আছে কিনা নিশ্চিত হয়ে নিন। সদ্যজাত শিশুদের ডায়াপার হয়ে থাকে একটু কোমল, আবার শিশুর বয়স বাড়লে ব্যবহার করতে পারেন কাপড়ের ডায়াপার। আপনার শিশুর জন্য কোনটি উপযুক্ত তা বুঝে ডায়াপার কিনুন।

ব্যবহার করতে পারেন কাপড়ের ডায়াপার-

শিশুর জন্য কাপড়ের ডায়াপার ব্যবহার করলে ত্বকে র‍্যাশ হওয়ার সম্ভাবনা কম থাকে। এর পাশাপাশি এটি পরিবেশকে প্লাস্টিক দূষণের হাত থেকেও রক্ষা করে। তাই চাইলে শিশুর জন্য কাপড়ের ডায়াপার ব্যবহার করতে পারেন। ডায়াপারের আছে রকমভেদ-

বাজারে বিভিন্ন ধরনের ডায়াপার পাওয়া যায়। কিছু ডায়াপার আগে থেকেই ভাঁজ করা থাকে। কম সময়ে শিশুকে ডায়াপার পরাতে চাইলে এগুলো উপযোগী। এগুলো অন্তর্বাসের মতো করে শিশুকে পরিয়ে দিতে হয় এবং ভাঁজ দুটিকে বেঁধে দিতে হয়।

কিছু ডায়াপার থাকে যেগুলোতে ভাঁজ করার চিহ্ন দেওয়া থাকে। সেই অনুযায়ী ভাঁজ করে শিশুকে পরাতে হয়।

শিশুদের ত্বক বেশ নাজুক হয়। তাই তার জন্য সঠিক ডায়াপার নির্বাচন করুন। তার যেন কোনো ক্ষতি না হয় এবং ডায়াপর পরে যেন স্বস্তি পায় সেদিকে খেয়াল রাখুন। এক ডায়াপার অনেক বেশি সময় না পরিয়ে রাখাই ভালো। কারণ, বেশি সময় ডায়াপার পরে থাকায় শিশুদের দেহে র‍্যাশ ও অ্যালার্জি সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড