• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুরে আসুন ঐতিহাসিক পানাম নগর

  অধিকার ডেস্ক    ২৭ মার্চ ২০১৯, ১৫:১০

পানাম নগর
দিনে দিনে চাইলে ঘুরে আসতে পারেন ঐতিহাসিক পানাম নগর (ছবি: আল-আমিন পাটওয়ারী)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে অবস্থিত একটি ঐতিহ্যবাহী প্রাচীন শহরের নাম পানাম নগর। সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর হতে আধা-কিলোমিটার দূরে অবস্থিত এই ঐতিহাসিক স্থানটি। এটি 'হারানো নগরী' নামেও পরিচিত।

এই এলাকায় এক সময় বসবাস ছিল ধনী হিন্দু সম্প্রদায়ের লোকদের। ছিল মসলিনের জমজমাট ব্যবসা। প্রাচীন সেই নগরীর তেমন কিছুই আর এখন অবশিষ্ট নেই। এখন আছে শুধু ঐতিহাসিক সেই পুরনো বাড়িগুলো।

পানাম

পানাম নগরে প্রবেশের শুরুতেই দেখা মিলবে নগরী সম্পর্কে বিস্তারিত তথ্য (ছবি: উইকিপিডিয়া)

২০০৬ সালে পানাম নগরকে বিশ্বের ধ্বংসপ্রায় ১০০টি ঐতিহাসিক স্থাপনার তালিকায় প্রকাশ করে ওয়ার্ল্ড মন্যুমেন্ট ফান্ড (World Monument Fund)। ঈসা খাঁ এর আমলের বাংলার রাজধানী পানাম নগর। বড় নগর, খাস নগর, পানাম নগর -প্রাচীন সোনারগাঁর এই তিন নগরের মধ্যে পানাম ছিলো সবচেয়ে আকর্ষণীয়। এখানে কয়েক শতাব্দী পুরনো অনেক ভবন রয়েছে, যার সাথে বাংলার বার ভূঁইয়াদের ইতিহাস জড়িত।

পানাম

পানাম নগরীর একটি জমিদারবাড়ির চিত্র (ছবি: আল-আমিন পাটওয়ারী)

ঢাকার খুব কাছেই ২৭ কি.মি. দক্ষিণ-পূর্বে নারায়নগঞ্জ এর খুব কাছে সোনারগাঁতে অবস্থিত এই নগর। সোনারগাঁর ২০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে গড়ে উঠেছে এই নগর। ঐতিহাসিকভাবে এই শহরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জানা যায়, ১৪০০ শতাব্দীতে এখানে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় যেখানে পৃথিবীর নামি-দামি শিক্ষকরা পড়াতে আসতেন। এছাড়াও কথিত আছে এখানে একটি ভৃত্য বাজার ছিল।

পানাম

পানাম নগরীর একটি জমিদারবাড়ির চিত্র (ছবি: আল-আমিন পাটওয়ারী)

পানাম নগরের দুই ধারে ঔপনিবেশিক আমলের মোট ৫২টি স্থাপনা রয়েছে। এর উত্তরদিকে ৩১টি এবং দক্ষিণদিকে ২১টি স্থাপনা অবস্থিত। স্থাপনাগুলোর স্থাপত্যে ইউরোপীয় শিল্পরীতির সাথে মোঘল শিল্পরীতির মিশ্রণ দেখতে পাওয়া যায়।

পানাম

পানাম নগরীর দুই পার্শ্বে রয়েছে বেশ কিছু স্থাপনা (ছবি: আল-আমিন পাটওয়ারী)

পানাম নগরীর নকশা নির্মাণ করা হয়েছে বেশ নিখুঁত আকারে। নগরীর প্রায় প্রতিটি বাড়িতেই রয়েছে কূপসহ আবাস উপযোগী নিদর্শন। পানি সরবরাহের জন্য দুপাশে খাল ও পুকুর রয়েছে। এখানে থাকার বাসস্থান ছাড়াও রয়েছে উপাসনালয়, গোসলখানা, পান্থশালা, দরবার কক্ষ। এছাড়া আছে ৪০০ বছরের পুরনো টাঁকশাল বাড়ি। সোনারগাঁ লোকশিল্প জাদুঘর থেকে পশ্চিম দিকে রয়েছে গোয়ালদী হোসেন শাহী মসজিদ। এ মসজিদটি সুলতান আলাউদ্দিন হোসেন শাহীর শাসনামলে নির্মিত হয়।

পানাম

পানাম নগরীর একটি স্থাপনা (ছবি: আল-আমিন পাটওয়ারী)

মোগড়াপাড়া চৌরাস্তা দিয়ে একটু দক্ষিণ দিকে গেলে দেখা যায় আরো কিছু ইমারত, বারো আউলিয়ার মাজার, হযরত শাহ ইব্রাহিম দানিশ মন্দা ও তাঁর বংশধরদের মাজার, দমদম গ্রামে অবস্থিত দমদমদুর্গ ইত্যাদি। পানাম নগরের আশেপাশে আরো রয়েছে-ছোট সর্দার বাড়ি, ঈশা খাঁর তোরণ, নীলকুঠি, বণিক বসতি, ঠাকুর বাড়ি, পানাম নগর সেতু ইত্যাদি। রয়েছে চমৎকার একটি লোকশিল্প জাদুঘর।

নীলকুঠি

ইস্ট ইন্ডিয়া কোম্পানীর নীলচাষের নির্মম ইতিহাসের নীরব সাক্ষী পানামের নীলকুঠি। পানাম পুলের কাছে দুলালপুর সড়কের পাশেই এর অবস্থান। জানা যায়, শুরুতে এটি কোম্পানীর মসলিন বস্ত্র ক্রয়কেন্দ্রের দপ্তর ভবন হলেও পরে কুঠিটি নীল ব্যবসাকেন্দ্র হয়ে ওঠে। যদিও বর্তমানে নীলকুঠির আসল সৌন্দর্য ঢাকা পড়ে গেছে নতুন করে করা পলেস্তারার নিচে।

পানাম-দুলালপুর পুল

আমিনপুর ও দুলালপুর গ্রামের সংযোগ রক্ষাকারী এই পুলটি পঙ্খীরাজ খালের ওপর ১৭ শতকে নির্মিত হয়। তিনটি খিলানের উপর পুলটি স্থাপিত। পুলের নিচ দিয়ে পণ্যবাহী নৌযান চলাচলের সুবিধা দিতে মাঝখানের খিলানটি কিছুটা উঁচু করে বানানো। ১৯৭৭ খ্রিস্টাব্দে পুলটিতে সংস্কারকাজ করা হয়।

পানাম

পানাম নগরীর বহির্ভাগে একটি স্থাপনা (ছবি: আল-আমিন পাটওয়ারী)

কীভাবে যাবেন পানাম নগর:

ঢাকা থেকে বাসে চেপে শুরুতে যেতে হবে সোনারগাঁয়ের মোগড়াপাড়া বাসষ্ট্যান্ড। বাস ভাড়া সার্ভিস ভেদে ২৫-৪৫ টাকা হতে পারে। মোগড়াপাড়া থেকে ১০-২০ টাকা ভাড়ায় রিক্সা/অটোরিক্সা যোগে পানাম নগরীতে যাওয়া যায়। এছাড়া কেউ যদি বাস, মিনিবাস বেবিট্যক্সি, মোটর সাইকেলে যেতে চান সেটিও করা যাবে। চাইলে সোনারগাঁও লোক ও কারুশিল্প জাদুঘর ঘুরে ৫ মিনিট হেঁটেও পানামে পৌঁছানো সম্ভব।

ঢাকা থেকে পানাম নগরের দূরত্ব খুব বেশি না হওয়ায় একদিনেই ঘুরে আসা সম্ভব সেখান থেকে।

তথ্যসূত্র: ইন্টারনেট

ওডি/ এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড