• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ম্যাট্রেসের দুর্গন্ধ দূর করুন ঘরোয়া কিছু উপায়ে

  অধিকার ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৪

ম্যাট্রেস
নিয়মিত পরিষ্কার করলে ম্যাট্রেস থাকবে দুর্গন্ধমুক্ত (ছবি: কার্পেট ক্লিনিং আটলান্টা)

বিছানায় তোশক বা জাজিমের পরিবর্তে ম্যাট্রেস ব্যবহার করে থাকেন অনেকেই। আরামকে প্রাধান্য দিয়ে ম্যাট্রেসের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আবার অনেকের কাছে সৌন্দর্যটাই মুখ্য। তবে কারণ যাই হোক না কেন, দিনে দুই তিনবার বিছানা গোছানো হলেও খাটে কিংবা মেঝেতে রাখা ম্যাট্রেসের বিষয়ে আমরা এক প্রকার উদাসীনতাই দেখাই। আর এ কারণে তাতে ধুলা, ময়লা জমে খুব দ্রুত নোংরা হয়ে যায়। আর নিয়মিত পরিষ্কার না করার কারণে তৈরি হয় দুর্গন্ধ।

ম্যাট্রেসের পরিচ্ছন্নতা আর দুর্গন্ধ দূরীকরণে জেনে নিন কিছু ঘরোয়া পদ্ধতি-

লেবুর রস

নিয়মিত ম্যাট্রেস পরিষ্কার না করা হলে হতে পারে দুর্গন্ধ। এই দুর্গন্ধ দূর করতে লেবু বেশ কার্যকর ভূমিকা রাখে। একটি লেবুর রস স্প্রে বোতলে নিয়ে তাতে ৫-১০ ভাগ হালকা গরম পানি মিশিয়ে নিন। এবার ম্যাট্রেসের উপর পানি মিশ্রিত এই লেবুর রস স্প্রে করুন। ২-৩ ঘণ্টা পর শুকনা কাপড় পরিষ্কার করলে দুর্গন্ধ দূর হয়ে যাবে।

বেকিং সোডা

ম্যাট্রেসের দুর্গন্ধ দূর করতে এর উপর কিছু পরিমাণ বেকিং সোডা ছিটিয়ে নিন। এভাবে ঘণ্টাখানেক রেখে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে বেকিং সোডা শুষে নিতে হবে। ম্যাট্রেস সুগন্ধীময় করতে চাইলে এর উপর কয়েক ফোঁটা সুগন্ধী তেল মিশিয়ে দিতে পারেন।

ভিনেগার

১০ ভাগ পানির সাথে এক ভাগ সাদা ভিনেগার মিশিয়ে ম্যাট্রেসের দুর্গন্ধময় জায়গাগুলোতে লাগিয়ে রাখুন। ২-৩ ঘণ্টা পর একটি শুকনো কাপড় দিয়ে হালকাভাবে ঘষে নিন। দুর্গন্ধ দূর হওয়ার সাথে সাথে পরিষ্কার হবে ম্যাট্রেস।

আরও পড়ুন: বয়সকে হারিয়ে দিন ছোট্ট কিছু উপায়ে!

সূর্যের আলো

প্রতি মাসে অন্তত একবার ম্যাট্রেস রোদে শুকাতে দিন। দুর্গন্ধ দূর হবে সহজে।

টি-ট্রি অয়েল

দুর্গন্ধ দূর করতে টি-ট্রি অয়েল বেশ কার্যকর। এক বালতি পানিতে পাঁচ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিন। এবার স্পঞ্জ দিয়ে ম্যাট্রেস পরিষ্কার করে ফেলুন। দুর্গন্ধ দূর হওয়ার সাথে সাথে দূর হবে ব্যাকটেরিয়াও।

তথ্যসূত্র: ক্লিন মাই স্পেস

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড