• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘরে বসে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে

  অধিকার ডেস্ক    ৩১ জানুয়ারি ২০১৯, ১৫:৪৯

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
ছবি : সংগৃহীত

ভিসা আবেদন প্রক্রিয়ার একটি অংশ হলো পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। কিন্তু ব্যস্ততার কারণে থানায় যাওয়ার সময় হয় না সবার। এছাড়া অনেকে চিন্তায় থাকে বিদেশে ভিসা, পাসপোর্ট নবায়ন অথবা গ্রিন কার্ড বা ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে কীভাবে পুলিশ ক্লিয়ারেন্স নেবেন সে বিষয়ে।

এবার চাইলেই ঘরে বসে এসব সমস্যার সমাধান করতে পারবেন আপনি। কারণ এখন থেকে অনলাইনেই মিলবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা।

অনলাইনে কীভাবে পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন করবেন?

পুলিশ ক্লিয়ারেন্সের জন্য পাসপোর্টে দেওয়া স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোনো একটি ঠিকানায় আবেদন করতে হবে। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন এরিয়া। পাসপোর্টে যদি ঠিকানা উল্লেখ করা না থাকে সে ক্ষেত্রে ঠিকানার প্রমাণ হিসেবে ন্যাশনাল আইডি কার্ড বা জন্ম সনদের ফটোকপি দরকার হবে। আর তা ১ম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে।

আপনি যদি দেশের বাইরে থাকেন তবে আপনার পক্ষে অন্য যে কেউ আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে আপনার পাসপোর্টের তথ্য পাতার ফটোকপির স্ক্যান কপি দরকার হবে। এজন্য যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস সংশ্লিষ্ট কর্মকর্তার সত্যায়িত থাকতে হবে।

কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চাইলে তা আবেদন ফরমে উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদনের নিয়ম :

১. অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য এখানে ক্লিক করুন

২. রেজিস্ট্রেশন হয়ে গেলে লগ ইন করে অ্যাপ্লাই (ওজজতব) মেন্যুতে ক্লিক করুন। একটি আবেদন ফরম দেখতে পাবেন। যথাযথ তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন।

৩. পূরণ শেষে আপলোড (Upload) অপশনে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড করতে হবে।

৪. এই পর্যায়ে আপনার দেওয়া সকল তথ্য যাচাইয়ের জন্য আবার দেখানো হবে। কোনো তথ্য পরিবর্তন করতে চাইলে ব্যাক (Back) বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। মনে রাখবেন, আবেদন ফরমটি চূড়ান্তভাবে সাবমিট করার পর তা আর কোনো পরিবর্তন করার সুযোগ থাকবে না।

৫. এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য পে অফলাইন (Pay Offline) বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে দেওয়া তথ্য পড়ে দেখুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০ টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করুন।

৬. চালানের মূল কপিটি আপলোড করার আগে অবশ্যই এর ওপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

আবেদনের আপডেট :

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCCS, এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএসে পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

যদি কোনো সমস্যায় পড়েন :

এ সংক্রাত যেকোনো সমস্যায় কল করুন ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে। রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত এই নম্বরে কল দিতে পারবেন।

ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন (হেল্প লাইন: ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০) এই নম্বরে। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে ০১৭১৩৩৯৮৬৮০ নম্বরে যোগাযোগ করতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড