• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাবারে পুষ্টি বাড়াতে খান রোদে পোড়া টমেটো

  অধিকার ডেস্ক    ১৫ জানুয়ারি ২০১৯, ১৪:০৯

টমেটো
রোদে পোড়া টমেটো (ছবি : ইন্টারনেট)

বিভিন্ন তরকারি ও সালাদে টমেটো খেয়ে থাকি আমরা। টমেটোর চাটনি খাওয়ার অভিজ্ঞতাও রয়েছে কম-বেশি সবার। কিন্তু কখনো কি রোদে পোড়া কিংবা শুকনো টমেটো খেয়েছেন? রেস্তরাঁয় খাবারে ভিন্ন স্বাদ আনতে এ টমেটো ব্যবহার করা হয়।

শীতকালে টমেটোর স্বাদ অন্য যেকোনো সময়ের চাইতে বেশি হয়। তাই টমেটো শুকিয়ে খাওয়ার জন্য এসময় উৎকৃষ্ট। বেশ সহজ উপায়ে বানানো এই পোড়া টমেটো ব্যবহার করতে পারেন পিৎজা, পাস্তা কিংবা ইতালীয় যেকোনো খাবারে। চাইলে সংরক্ষণ করতে পারবেন সারা বছর।

যেভাবে সংরক্ষণ করবেন-

টমেটোগুলো পাতলা টুকরো করে কেটে নিন। এবার এতে একটু লবণ ছিটিয়ে রোদে দিন। স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন থাইম বা অরিগ্যানো। তবে খুব চড়া রোদে এই টমেটো রাখবেন না। হালকা রোদে রেখে কিছুসময় পর উল্টে দিন অপর পিঠ।

যেভাবে ব্যবহার করবেন-

বাড়িতে বানানো টমেটো সসের রং আরও গাঢ় করতে এই টমেটো ব্যবহার করুন। পিৎজা, স্যান্ডউইচ, সালাদেও ব্যবহার করতে পারেন এই রোদে পোড়া শুকনো টমেটো। এতে স্বাদ যেমন বাড়ে, তেমনি খাবারও হয়ে উঠে রঙিন ও আকর্ষণীয়।

পুষ্টিবিদদের মতে, এই রোদে পোড়া টমেটো কেবল স্বাদই বাড়ায় না, রান্নায় যোগ করে অতিরিক্ত পুষ্টিগুণও। তাই রান্নায় কাঁচা টমেটো ব্যবহার না করে ব্যবহার করুন এই পোড়া টমেটো।

চাটনি ও আচারের রং গাঢ় করতে এবং স্বাদ বৃদ্ধি করতে এটি ব্যবহার করা হয় নানা রেস্তরাঁয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড