• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ মিনিটেই মিলবে দীর্ঘায়ুর নিশ্চয়তা!

  অধিকার ডেস্ক    ১৪ জানুয়ারি ২০১৯, ১২:৩৯

দীর্ঘায়ু
নিয়মিত কিছু কাজ করলে মিলবে দীর্ঘায়ু (ছবি : ইন্টারনেট)

শিরোনাম পড়ে নিশ্চয়ই ভাবছেন, এ কী করে সম্ভব! যে দীর্ঘায়ু পাওয়ার জন্য মানুষ বছরের পর বছর সাধনা করে যাচ্ছে তা কি আদৌ দশ মিনিটে সম্ভব। সত্যি কথা হলো প্রতিদিন অন্তত ১০ মিনিট খুবই সাধারণ কিছু কাজ করার মাধ্যমে মিলবে সুস্থতা। একই সঙ্গে আপনি পাবেন দীর্ঘায়ুর নিশ্চয়তা।

চলুন তবে জেনে নিই কোনো কাজগুলো করার মাধম্যে দীর্ঘায়ু নিশ্চিত করা সম্ভব-

মেডিটেশন করা-

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইন্টারভেনশনাল অনকোলোজিস্ট রেডিওলোজিস্ট কিয়েন ভ্যু ব্যাখ্যা করে বলেন, প্রতিদিন কেবল পাঁচ থেকে দশ মিনিট মেডিটেশনের মাধ্যমে সারাদিনের ক্লান্তি ও মানসিক চাপ দূর করা সম্ভব। মেডিটেশনের ফলে নিঃসৃত হওয়া টেলোমারস (Telomeres) আমাদের ডিএনএকে সুরক্ষিত রাখতে কাজ করে। ফলে দেহের শারীরিক সুস্থতা বৃদ্ধি পায়।

পরিমিত পানি পান করা-

সুস্থভাবে বেঁচে থাকতে অবশ্যই দেহকে হাইড্রেটেড রাখতে হবে। পানিস্বল্পতা থেকেই নানা ধরনের রোগের সূচনা হয়। স্পোর্টস মেডিসিন ফিজিশিয়ান এন্ড মেডিকেল ডিরেক্টর ড্যানিয়েল ক্যাভেলো জানান, পানি পানের ফলে দেহের রক্ত চলাচল বৃদ্ধি পায়। এর ফলে শরীরের পুষ্টিগুণ একস্থান থেকে অন্যস্থান ভালোভাবে প্রবাহিত হতে পারে। পাশাপাশি পানি পানের ফলে ভালো থাকে হৃদযন্ত্র, লিভার, কিডনি।

প্রাণ খুলে হাসা-

কথায় বলে হাসির চাইতে ভালো কোনো ওষুধ নেই। সেন্ট জর্জ ইউনিভার্সিটির পাবলিক হেলথ এন্ড প্রিভেনশন মেডিসিন এর স্বদেশ বিদাইসও এ কথার সঙ্গে একমত। তার মতে, প্রাণ খুলে হাসলে রক্তচাপ স্বাভাবিক থাকে, মানসিক চাপ কমে। মন খুলে হাসার ফলে সুস্থ থাকে হৃদযন্ত্র। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।

হাত পরিষ্কার করা-

অবাক হবেন না। সত্যিই, নিয়মিত হাত পরিষ্কার করার মাধ্যমে নিশ্চিত হবে আপনার দীর্ঘায়ু। মার্কিন যুক্তরাষ্ট্রের ‘দ্য সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (CDC) সুপারিশ করে, খাওয়াদাওয়া থেকে শুরু করে যেকোনো কাজের আগে ও পরে অবশ্যই খুব ভালো করে হাত ধুয়ে নিতে হবে। এতে ক্ষতিকর ও ভয়াবহ জীবাণু থেকে রক্ষা পাওয়া যায়। তাদের মতে, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে ৪৮ শতাংশ অসুস্থতা থেকে দূরে থাকা সম্ভব।

চা পান করা-

প্রতিদিন চা পান করুন। তবে দুধ চা নয়, রং চা পানের অভ্যাস করুন। চা’য়ের রয়েছে প্রচুর স্বাস্থ্য উপকারিতা। চা পাতাতে থাকা উপকারি উপাদানগুলো ক্যানসার রোধ করে এবং কোলেস্টেরলের মাত্রা কমায়। সেসঙ্গে এটি মস্তিষ্ককে ফ্রি-রেডিক্যল ড্যামেজের হাত থেকে রক্ষা করে এবং হাড়কে সুস্থ রাখতে কাজ করে।

ঝাল খাবার খাওয়া-

দীর্ঘায়ু পেতে চাইলে খাবারে ঝালের মাত্রা বাড়ান। গবেষণা অনুযায়ী, ৪৮৫,০০০ জন মানুষের উপর পরীক্ষা করে দেখা গেছে যারা তুলনামূলক ঝাল বেশি খান তাদের স্বাস্থ্য ঝুঁকির হার কমে যায় অনেকটা। কাঁচামরিচ, ক্যাপসিকাম জাতীয় ক্যাপসাইসিন ঘরানার ঝাল উপাদান বেশি খাওয়া চেষ্টা করতে হবে।

প্রতিদিন এ কাজগুলো করার অভ্যাস গড়ে তুলুন আর নিজের দীর্ঘায়ু নিশ্চিত করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড