• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে এসব ভুল আর নয়!

  অধিকার ডেস্ক    ০১ জানুয়ারি ২০১৯, ০৯:৩৫

ত্বক
শীতে ত্বকের যত্ন নিন (ছবি : প্রতীকী)

শীতকালে প্রকৃতির পাশাপাশি রুক্ষতা দেখা দেয় ত্বকেও। আর তাই এ সময় ত্বক চর্চার ধরণ বদলে যায়, সেসঙ্গে বদলে যায় প্রসাধনীও। শীতে ত্বকের যত্ন নিতে গিয়ে অনেকেই কিছু ভুল কাজ করে ফেলেন। চলুন এমন কিছু ভুলের কথাই জেনে নিই-

গরম পানিতে মুখ ধোয়া-

হালকা গরম পানিতে গোসল করুন ঠিক আছে কিন্তু ভুলেও গরম পানিতে মুখ ধুবেন না। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক হয়ে পড়ে আরও শুষ্ক।

বারবার স্ক্রাব করা-

গরম কিংবা বর্ষাকালে সপ্তাহে দুই থেকে তিনবার স্ক্রাব করা যায়। তবে শীতকালে সপ্তাহে একবারের বেশি এ কাজ করবেন না। অনেকের ধারণা শীতে স্ক্রাব করার প্রয়োজন নেই, এটিও একটি ভুল ধারণা। শীতে স্ক্রাব করা না হলে ত্বক রুক্ষ হয়ে যায়।

অ্যালকোহলিক প্রোডাক্ট ব্যবহার করা-

বিভিন্ন প্রসাধনী সামগ্রীতে অ্যালকোহল থাকে। এ ধরনের প্রোডাক্ট শীতে ব্যবহার না করাই উত্তম। কারণ এগুলো ত্বকের শুষ্কতা বাড়িতে দেয়।

সুতি বালিশের কভার-

বেশিরভাগ মানুষই সুতির বালিশের কভার ব্যবহার করে থাকেন। কিন্তু জানেন কি, ত্বক থেকে বের হওয়া তেল এই পিলো কভার শুষে নেয়। যার ফলে ঘুম থেকে উঠার পর ত্বক আরও বেশি শুষ্ক লাগে। এ সময় তাই রেশম বা সিল্কের বালিশের কভার ব্যবহার করতে পারেন।

বাথ স্টিম নেওয়া-

শীতে খুব বেশি বাথ স্টিম নেওয়া উচিত নয়। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক।

সাবান ব্যবহার-

শীতে যতটা সম্ভব কম সাবান ব্যবহার করুন। প্রয়োজনে কম ক্ষারযুক্ত হারবাল সাবান ব্যবহার করতে পারেন। দিনে দুইবারের বেশি ফেসওয়াস ব্যবহার করবেন না।

শীতে ত্বকের যত্ন নিন। অতিরিক্ত রুক্ষতা অনুভব করলে হালকা পানির ঝাপটা দিয়ে বাতাসে মুখ শুকিয়ে নিন। নিয়মিত পানি পান করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড