• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

উদ্বিগ্নতাই হোক আপনার শক্তি!

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১০ ডিসেম্বর ২০১৮, ০৮:৩১
উদ্বিগ্নতা
ছবি : প্রতীকী

উদ্বিগ্নতা আমাদের মন, শরীর ও কাজের জন্য বেশ ক্ষতিকর। একজন মানুষ উদ্বিগ্ন হয়ে পড়লে শারীরিক নানা সমস্যার মুখোমুখি হতে পারেন, তার কাজে ভুল দেখা দিতে পারে, তিনি একজন মানুষ হিসেবে অসুখী হয়ে উঠতে পারেন। তবে উদ্বিগ্নতার ফলাফল কিন্তু সবসময় এমনটা হয় না।

উদ্বিগ্নতার একটি মধ্যম ও কার্যকরী পর্যায়ও আছে, যেখানে ইচ্ছে করলেই উদ্বিগ্নতাকে ব্যবহার করে নানারকম সুবিধা উপভোগ করা যায়। উদ্বিগ্নতা আমাদের কোনো একটা বিষয়ে আরও বেশি মনযোগী ও যত্নশীল হতে শেখায়। তবে এই আবেগকে উপকারিভাবে ব্যবহার করতে কিছু পদ্ধতি মেনে চলতে হবে। জানতে চান পদ্ধতিগুলো? চলুন, দেখে নেওয়া যাক-

১। উদ্বিগ্নতাকে স্বাভাবিকভাবে নিন

অনেকেই কোনো ব্যাপার চিন্তায় পড়ে গেলে আরও বেশি চিন্তিত হয়ে পড়েন। আর এর ফলে সব কাজে নিজের উদ্বিগ্নতার ছাপ রেখে যান তারা। উদ্বিগ্নতাকে আটকাতে যাওয়া কোনো কাজের কথা নয়। তাই, কোনো ব্যাপারে উদ্বিগ্ন হয়ে পড়লে সেটাকে সহজভাবে মেনে নিন এবং স্বাভাবিকভাবেই অন্যান্য কাজগুলো করতে থাকুন। এতে করে উদ্বিগ্নতা এমনিতেই চলে যাবে।

২। উদ্বিগ্নতার ব্যাপারে মনোযোগ দিন

আপনি কোনো ব্যাপারে তখনই উদ্বিগ্ন হবেন, যখন সেই ব্যাপারটি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ কিছু হবে। অনেকসময় আমাদের চোখের সামনে অনেক কিছু থাকলেও সেটার প্রতি আমরা মনযোগী হই না। কারণ, আমরা বুঝতেই পারি না যে সেটি আমাদের জীবনের দরকারি কোনো ব্যাপার।

উদ্বিগ্নতা এক্ষেত্রে আমাদেরকে নতুনভাবে ভাবতে শেখায়। আমরা অবচেতন মনে কোনো মানুষ না জিনিসটিকে প্রয়োজনীয় ভাবি তা জানতে পারি আমরা উদ্বিগ্নতার মাধ্যমে।

৩। উদ্বিগ্নতাকে ভাষায় প্রকাশ করুন

উদ্বিগ্নতা ভাষায় প্রকাশ করলে এর নেতিবাচক প্রভাব অনেকটাই কমে যায়। উদ্বিগ্নতার সাথে জড়িত আরও অনেক নেতিবাচক আবেগকেও এভাবে নিয়ন্ত্রণ করতে পারবেন আপনি। এমনকি, নিজের উদ্বিগ্নতাকে কয়েকটি শব্দে প্রকাশ করতে পারেন আপনি। কেবল উদ্বিগ্নতা নয়, অন্যান্য নেতিবাচক আবেগকেও এই কিছু শব্দে ডাকা এবং ভাষায় প্রকাশ করা বুদ্ধিমানের কাজ।

৪। উদ্বিগ্নতাকে অন্য রূপ দিন

উদ্বিগ্নতাকে ইচ্ছে করলেই আপনি অন্য আবেগে বদলে দিতে পারেন। সেটা কোনো ইতিবাচক আবেগও হতে পারে। এই যেমন- মনে করুন, আপনার সামনে কোনো একটা প্রেজেন্টেশন আছে। আপনি অসম্ভব চিন্তিত, উদ্বিগ্ন। এই ভয়কে ইচ্ছে করলেই মানসিকভাবে উত্তেজনা ও অপেক্ষায় রূপ দিতে পারেন আপনি। এজন্য আপনাকে শুধু কাজের ফলাফল সম্পর্কে ভাবতে হবে। সাথে, একটু চেষ্টা করে হলেও কিছু ইতিবাচক আবেগ সম্পর্কে ভাবতে হবে। এতে করে, ধীরে ধীরে আপনার অনুভূতিও সেই রূপ নেবে। ৫। নিজের ইচ্ছামতো কাজ করুন

উদ্বিগ্ন অবস্থায় অনেকেই কান্না করতে চান। বেশিরভাগ মানুষই অবশ্য ব্যাপারটিকে দমিয়ে রাখেন। এই আবেগ প্রকাশের রাস্তাটিকে দমিয়ে রাখা মোটেও স্বাভাবিক ও সহজ কোনো ব্যাপার নয়। তাই, কাঁদতে ইচ্ছে করলে কাঁদুন, হাত-পা ছুঁড়তে ইচ্ছে করলে ছুঁড়ুন। এতে করে কেবল যে উদ্বিগ্নতাই কমে যাবে তা নয়, অনেক ভালোবোধ করবেন আপনি মানসিকভাবে।

উদ্বিগ্নতা অনেকের জন্যই বেশ ভয়ের। তবে, এই ভয় কাটিয়ে ফেলতে পারলে আপনি বুঝতে পারবেন যে, এই ছোট্ট আবেগটি আমাদেরকে জীবনের জরুরি ব্যাপারগুলো সম্পর্কে জানতে, মনযোগী ও যত্নশীল হতে, সমস্যার মুখোমুখি হতে এবং সেই সমস্যার সমাধান করতে সাহায্য করে।

আর এভাবেই এই আবেগ আমাদের জীবনের সবচাইতে দরকারি জিনিসগুলোকে সুরক্ষিত করে তোলে। তাই, পরবর্তী সময়ে কোনো ব্যাপারে উদ্বিগ্ন হয়ে পড়লে মোটেও ভয় পাবেন না। বরং নিজেকে শক্ত রেখে অসম্ভব উপকারি এই আবেগের মুখোমুখি হোন। উদ্বিগ্নতাকে স্বাগত জানান।

সূত্র : সাইকোলজি টুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড