• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাওষুধ লেবুর খোসা

  অধিকার ডেস্ক

০৫ নভেম্বর ২০১৮, ১৩:২১
লেবু
মহাওষুধ লেবুর খোসা

লেবুতে রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। শুধু লেবুতেই নয়, লেবুর খোসাতেও রয়েছে নানারকম উপকারিতা। খাওয়া শেষে ফেলে না দিয়ে বিভিন্ন কাজে লাগানো যেতে পারে এটি। উপায় জানা নেই? চলুন জেনে নেই এটি ব্যবহারের উপায় ও উপকারিতা-লেবুর খোসা ওজন কমাতেও পারে।

১. লেবুর খোসায় থাকা ‘পেকটিন’ শরীরের অতিরিক্ত চর্বিকে ঝরিয়ে দেয়। তাই অনেকেই লেবুর খোসা তেতো করে সেই রস পানি মিশিয়েও খেয়ে থাকেন।

২.পাতিলেবুর খোসার লিমোনেন্স ক্যানসার প্রতিরোধেও সক্ষম। ক্যানসার কোষ ধ্বংসেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই ক্যানসার আক্রান্তদের লেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা।

৩.মানসিক চাপ কমাতে অত্যন্ত কার্যকরী এই লেবুর খোসা। এতে থাকা সাইট্রাস বায়োফ্লেভোনয়েড অক্সিডেটিভ স্ট্রেস কমায়। ফলে সার্বিকভাবে মন-মস্তিষ্ক সতেজ হয়।

৪.লেবুর ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড ঠান্ডার আক্রমণ থেকে বাঁচায়। সর্দি-কাশির প্রকোপ কমাতেও কাজে আসে লেবুর খোসা।

৫.লেবুর খোসায় আছে পলিফেনল। যা শরীরে খারাপ কোলেস্টরলের মাত্রা কমায়। লেবুর পটাশিয়াম ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণে রাখে। তাই হৃদরোগীকে লেবুর খোসা কুঁচিয়ে বা লেবুর খোসা গুঁড়ো করে জলে মিশিয়ে দিতে পারলে ভালো।

৬. ত্বকে মেসেজ করে ধুয়ে ফেললে নরম, কোমল ও উজ্জ্বল ত্বক পাওয়া যায়।

৭.লেবুর খোসার মধ্যে উপস্থিত ফাইবার বা আঁশ অন্ত্রকে পরিষ্কার রাখে এবং বাউয়েল মুভমেন্ট ভালো করে। এটি হজমে সাহায্য করে এবং পেট ফোলাভাব রোধেও সহায়তা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড