• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপনি ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত নন তো?

  লাইফস্টাইল ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৯
ডেল্টা ভেরিয়েন্ট
শরীর প্রচণ্ড ক্লান্ত হতে পারে (ছবি : প্রতীকী)

এখন অব্দি করোনা ভাইরাসের যতগুলো ভেরিয়েন্ট দেখা দিয়েছে তার মধ্যে চারটি নিয়ে বিশেষজ্ঞরা বেশি চিন্তিত। এগুলো হলো- আলফা ভেরিয়েন্ট, বেটা ভেরিয়েন্ট, গামা ভেরিয়েন্ট ও ডেল্টা ভেরিয়েন্ট। চলতি বছরের এপ্রিল-মে মাসে ভারতে ডেল্টা ভেরিয়েন্ট মারাত্মক দ্বিতীয় ঢেউ আঘাত হানে। এরপর এটি তাণ্ডব চালায় যুক্তরাজ্যেও। এখন অব্দি বিশ্বের ৯০টির বেশি দেশে এই ভেরিয়েন্ট ধরা পড়েছে।

করোনাভাইরাসের অন্যান্য স্ট্রেনের মধ্যে সবচেয়ে বেশি সংক্রামক ও মারাত্মক হলো ডেল্টা ভেরিয়েন্ট। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ বা ভিওসি বলে অভিহিত করেছে।

ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত হওয়ার লক্ষণসমূহ-

>> কেউ কেউ উপসর্গবিহীন হলেও এই ভাইরাসের বাহক হতে পারেন। তবে সাধারণত এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর শরীরে হালকা থেকে মাঝারি উপসর্গ দেখা দিতে পারে।

>> এই ভেরিয়েন্টের সবচেয়ে সাধারণ উপসর্গ হলো উচ্চ মাত্রায় জ্বর। সঙ্গে থাকতে পারে শরীর ব্যথা।

>> অস্বাভাবিক কাশি হওয়া এই ভেরিয়েন্টের আরও একটি উল্লেখযোগ্য লক্ষণ। খুশখুশে বা শুষ্ক কাশি হয়ে থাকে এক্ষেত্রে। কফ থাকে না।

>> শরীর প্রচণ্ড ক্লান্ত হতে পারে। কোন পরিশ্রম ছাড়াই যদি অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন, তবে সেটি ডেল্টা ভেরিয়েন্টের উপসর্গ হতে পারে।

>> গন্ধ ও স্বাদ হারিয়ে ফেলতে পারেন করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক স্ট্রেন ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত হলে। প্রায় সব করোনা আক্রান্ত রোগীরই এই লক্ষণটি দেখা দেয়।

>> অতিরিক্ত মাথাব্যথাও হতে পারে করোনার ডেল্টা ভেরিয়েন্টের আরও একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। সঙ্গে থাকতে পারে বমি বমি ভাব।

নিরাপদ থাকতে করণীয়-

করোনা ভাইরাস থেকে নিরাপদে অবস্থান করতে চাইলে নিয়মিত মাস্ক পরুন। টিকার দুই ডোজ নেওয়া হলেও এই অভ্যাসটি বজায় রাখুন। মেনে চলুন সামাজিক দূরত্ব। আর যদি এখনও করোনার টিকা না নিয়ে থাকেন তাহলে অবশ্যই দ্রুত টিকা গ্রহণ করুন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড