• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এগুলোতে বাসন ধোয়া সাবান একদম ব্যবহার করবেন না

  লাইফস্টাইল ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২০, ১৩:০৬
বাসন পরিষ্কার করা হচ্ছে
বাসন পরিষ্কার করা হচ্ছে। (ছবি: সংগৃহীত)

দামে কম, কাজ সহজ করে এবং সবসময় হাতে কাছে থাকা বাসন পরিষ্কার করার সাবান অনেক কিছু পরিষ্কারে কার্যকর হলেও, সবকিছুতে তা ব্যবহার করা উচিত নয়।

বাসন ধোয়ার এই সাবানগুলো আসলে একধরনের ডিটারজেন্ট। সাবানের সঙ্গে এর তফাৎটা হল, সাবান ময়লা ও তেলকে আবদ্ধ করে ফেলে যাতে বহমান পানিতে তা ধুয়ে যায়। অপরদিকে ডিটারজেন্ট ময়লাকে ভেঙে ফেলে যাতে যে বস্তুটি পরিষ্কার করা হচ্ছে তাতে সহজে ওই ময়লা গিয়ে বসতে না পারে।

সাবানের তুলনায় ডিটারজেন্ট বেশি শক্তিশালী। আর তাই কিছু জিনিস পরিষ্কারের ক্ষেত্রে ডিটারজেন্ট ক্ষতিকর হতে পারে। চলুন জেনে নেই...

কাঠ

আসবাব থেকে ঘরের মেঝে পর্যন্ত বিভিন্ন স্থানে কাঠের ব্যবহার হয়। যথেষ্ট শক্তপোক্ত হলেও পরিষ্কার পদ্ধতির ভুলে তা নষ্ট হতে পারে সহজেই। কাঠের যেকোনো কিছু পরিষ্কারের আগে ঝেড়ে নিতে হয় যাতে তার ওপর কোনো ধুলাবালির কণা না থাকে। এবার পরিষ্কারক দ্রবণে ভেজানো কাপড় দিয়ে তা পরিষ্কার করতে হবে। আর সেখানো বাসন পরিষ্কারক কোনো অবস্থাতেই ব্যবহার করা যাবে না।

ডিশওয়াশার

থালা-বাসন ধোয়ার যন্ত্রে ডিশওয়াশিং সোপ দেওয়া যাবে না এ কেমন কথা হলো? বাসন ধোয়ার সাবানগুলোতে অল্পতেই প্রচুর ফেনা হয়। আর সেটাই সামলাতে পারেনা ‘ডিশওয়াশার’। তাই ডিশওয়াশার’য়ের জন্য তৈরি করা পরিষ্কারক ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ হবে। যে পরিষ্কারকই ব্যবহার করুন না কেনো তা পরিমাণে বেশি ব্যবহার করলে ‘ডিশওয়াশার’য়ের আয়ু কমবে দ্রুত।

আরও পড়ুন : এই খাবারগুলো হতে পারে মাংসের বিকল্প

চামড়ার পণ্য

শুধু আপনার ত্বকই নয়, চামড়ার তৈরি পণ্যেরও আর্দ্রতা প্রয়োজন হয়। আর তাই চামড়ার জুতা, ব্যাগ, গাড়ির সিট, সোফা ইত্যাদির নিয়মিত যত্ন না নিয়ে চামড়ায় ফাটল ধরতে শুরু করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড