• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীতে অতিথি আপ্যায়নে লবঙ্গ লতিকা পিঠা

  লাইফস্টাইল ডেস্ক

০৭ নভেম্বর ২০২০, ১৩:৩৭
লবঙ্গ লতিকা পিঠা
শীতে অতিথি আপ্যায়নে লবঙ্গ লতিকা পিঠা (ছবি : সংগৃহীত)

হেমন্তের ঠাণ্ডা বাতাস জানান দিচ্ছে শীতের আগমনের। আর শীতকাল মানেই মজার মজার সব পিঠা-পুলির আয়োজন। শীতের আমেজ উপভোগ করতে বানিয়ে ফেলতে পারেন লবঙ্গ লতিকা পিঠা। এই পিঠা খেতে যেমন সুস্বাদু, তেমনি দেখতেও অপূর্ব। জেনে নিন রেসিপি-

উপকরণ

* কোড়ানো নারকেল- ২ কাপ * ঘি- ২ টেবিল চামচ * চিনি- স্বাদ মতো * দারুচিনি- ১ স্টিক * এলাচ- ২টি * লবঙ্গ- প্রয়োজন মতো * ময়দা- ১ কাপ * লবণ- সামান্য * গরম পানি- আধা কাপ * তেল- ভাজার জন্য

যেভাবে তৈরি করবেন লবঙ্গ লতিকা পিঠা

প্রথমে প্যানে ঘি গরম করে নিন। গরম হলে দারুচিনি ও এলাচ হালাক করে ভাজুন। কোড়ানো নারকেল, চিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। চুলার জ্বাল মাঝারি থাকবে। নারকেল ঝরঝরে হলে নামিয়ে নিন।

এবার একটি পাত্রে ময়দা, ঘি ও লবণ ভালোভাবে মেশান। এতে ধীরে ধীরে গরম পানি দিয়ে মাখাতে থাকুন। খামির তৈরি হলে ছোট ছোট অংশে ভাগ করে নিন। রুটির মতো বেলে নিন খামিরের এক একটি অংশ। ছুরি দিয়ে রুটির চারপাশ কেটে সমান করুন। বর্গাকার করে কাটবেন। রুটির মাঝ বরাবর খানিকটা নারকেলের মিশ্রণ রেখে রুটির প্রতিটি কোণা চারপাশ থেকে ভাঁজ করে মাঝখানে নিয়ে আসুন। সাথে রুটির চারকোণা আটকাতে মাঝখানে একটি লবঙ্গ গেঁথে দিন। লবঙ্গ এমনভাবে ঢোকাবেন যেন এর উপরের ফুলটা বাইরে থাকে।

আরও পড়ুন : দুধ গোকুল পিঠায় শীত আপ্যায়ন

ব্যাস, এবার প্যানে তেল গরম করে একটি একটি করে পিঠা ভেজে নিন। গাঢ় বাদামি রং হলে নামিয়ে অতিরিক্ত তেল ঝরিয়ে পরিবেশন করুন মজাদার লবঙ্গ লতিকা পিঠা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড