• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এই গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকবে ঘর

  লাইফস্টাইল ডেস্ক

২৪ জুন ২০২০, ২১:৪৮
ঘর ঠাণ্ডা রাখার উপায়
এই গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকবে ঘর (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে গরম। বাংলা দিনপঞ্জিকার হিসেবে গ্রীষ্ম বিদায় নিয়ে বর্ষা এলেও থামছেই না গরমের প্রকোপ। এ দিকে, সবার বাসায় এসি থাকে না। আবার সারাক্ষণ এসিতে থাকাও স্বাস্থ্যকর নয়। কিন্তু শুধু ফ্যানের বাতাসে তো গরমকে কাবু করা যাচ্ছে না! দরদর করে ঘামতে ঘামতে নতুন কোনো উপায়ও খুঁজে পাচ্ছেন না গরম থেকে বাঁচার? এ ক্ষেত্রে কিছু উপায় অবশ্য রয়েছে। যা বেছে নিলে এই গরমেও আপনার আবাসস্থল কিছুটা শীতল হতে পারে। জেনে নিন কোন ঘরোয়া উপায়গুলো এই কাজে আপনাকে সাহায্য করবে-

ন্যাচারাল ভেন্টিলেশন

আপনার বাড়ির যে অংশটি দিয়ে সবচেয়ে বেশি বাতাস চলাচল হয়, সেই পাশের জানালাগুলো খোলা রাখতে পারেন, তাহলে সূর্যাস্তের পরে আপনার ঘর বাতাসে পরিপূর্ণ হবে।

সাদা রঙের চাদর

গরমে ঘর শীতল রাখতে চাইলে এই পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। সাদা বা হালকা রংয়ের সুতির কাপড় বিছানার চাদর হিসেবে ব্যবহার করতে পারেন। বিছানার চাদর মোটা হলে ঘাম বেশি হয়। সাদা ও হালকা রঙের উপাদান তাপ শোষণ করে না, বরং প্রতিফলিত করে।

ঘরের চারপাশে গাছ লাগান

যদি সম্ভব হয়, ঘরের চারপাশে গাছ লাগাতে পারেন। ছায়া দিতে পারে এমন গাছ পূর্ব-পশ্চিম অনুযায়ী লাগান, আপনার বাড়িতে সরাসরি সূর্যের তাপ ঢুকতে বাধা পাবে। ঘরের চারপাশে ঘাসজাতীয় গাছ থাকলে ঘর ঠান্ডা থাকে। যাদের বাসা বহুতল ভবনে, তাদের পক্ষে এভাবে সম্ভব নয়। তারা ঘরেই কিছু গাছ রাখতে পারেন।

সাদা ছাদ

সাদা রঙ তাপ শোষণ করে না, বরং প্রতিফলিত করে। তাই সাদা রঙ সূর্যের অতি বেগুনি রশ্মিকে প্রতিফলিত করবে এবং আপনার বাড়িকে প্রাকৃতিকভাবে শীতল রাখবে। সুতরাং আপনার বাড়ির ছাদ এবং টেরেস অঞ্চলগুলি সাদা রঙ করে নিতে পারেন।

আরও পড়ুন : মহামারির মাঝে সন্তানের জ্বর হলে যা করবেন

বরফ

এক বাটি বরফ নিয়ে তা ফ্যানের সামনে বা নিচে রাখুন, তারপর ফ্যান চালান। কিছুক্ষণ পর যখন বরফগুলো গলতে শুরু করবে, তখন বাতাস ওই ঠান্ডা পানি শোষণ করবে এবং চারিদিকে ছড়িয়ে দেবে। ফলে, বরফের জন্য ফ্যানের বাতাস ঠান্ডা হবে এবং সারা ঘরে ঠান্ডা বাতাস ছড়াবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড