• বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝটপট ভুনা খিচুড়ি রান্নার কৌশল

  লাইফস্টাইল ডেস্ক

০৬ জুন ২০২০, ১৪:৪৩
ভুনা খিচুড়ি
ঝটপট ভুনা খিচুড়ি রান্নার কৌশল (ছবি : সংগৃহীত)

খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন কাউকে পাওয়া দু:সাধ্য। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও অনন্য। ঝটপট ১০ মিনিটেই তৈরি করে নেওয়া যায় মজাদার এই খাবারটি। জেনে নিন রেসিপি-

উপকরণ * পোলাওর চাল দেড় কাপ * মুগের ও মসুরির ডাল মিলিয়ে আধা কাপ * ফুটন্ত পানি ৩ কাপ * আদা বাটা ১ চা চামচ * রসুন বাটা ১ চা চামচ * হলুদ আধা চা চামচ * ধনিয়া আধা চা চামচ * পেঁয়াজ ২টি * এলাচ, তেজপাতা, কাঁচা মরিচ প্রয়োজনমতো * লবণ স্বাদ অনুযায়ী * ঘি বা তেল প্রয়োজনমতো

যেভাবে ভুনা খিচুড়ি তৈরি করবেন

প্রথমে চাল-ডাল ধুয়ে পানি ঝরতে দিন। এবার ৩ কাপ পানি মেপে এক চুলায় ফুটতে দিন। অপর চুলায় একটি প্রেসার কুকার বসান। কুকারে ঘি দিয়ে এলাচ ও তেজপাতার ফোড়ন দিন। এর মাঝে পিঁয়াজ ছেড়ে দিন। ভাজতে থাকুন।

একপর্যায়ে পেঁয়াজ একটু নরম হলে আদা ও রসুন দিয়ে দিন। ভাজুন। ধুয়ে রাখা চাল-ডাল দিয়ে দিন। হলুদ, ধনিয়া, লবণ, কাঁচামরিচ দিয়ে ভাজুন। সুগন্ধ ছড়ালে ফুটন্ত পানি দিয়ে দিন। ভালো করে নেড়ে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিন।

আরও পড়ুন : গরম ভাত কিংবা রুটি-লুচি, স্বাদ বাড়াবে মজাদার আলুর দম

দেড় থেকে ২ মিনিটের মাঝেই সিটি উঠবে। একটি সিটি হলে বন্ধ করে দিন। এভাবেই রেখে দিন ৫/৭ মিনিট। ৭ মিনিট পর কুকারের মুখ খুলে ভালো করে নেড়ে দিলেই তৈরি ভুনা খিচুড়ি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড