• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে আমের যত ফেস প্যাক

  লাইফস্টাইল ডেস্ক

০২ জুন ২০২০, ০৯:৩২
ফেস প্যাক
পাকা আমের ফেস প্যাক (ছবি : সংগৃহীত)

রসালো ফল আম খেতেও যেমন সুস্বাদু, তেমনি এটি পুষ্টিগুণেও অনন্য। অনেকেই গ্রীষ্মের এই ফলটির জন্য পুরো বছরই অপেক্ষা করেন। ত্বকের যত্নে আমের ব্যবহার প্রায় সবারই জানা। এটি ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও কোমল রাখে। পাশাপাশি ব্রণ ও বলিরেখা দূর করতেও এর জুড়ি নেই। জেনে নিন পাকা আমের কিছু ফেস প্যাক সম্পর্কে।

উজ্জ্বল ত্বকের জন্য

আমে রয়েছে ভিটামিন এ এবং বিটা-ক্যারোটিন, যা ত্বকে নিয়ে আসে প্রাকৃতিক উজ্জ্বলতা। ২ চা চামচ গমের আটার সঙ্গে ১ চা চামচ মধু ও পরিমাণ মতো পাকা আম মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

ত্বক নরম করতে

জমে থাকা মরা চামড়া দূর করে ত্বক নরম ও কোমল করতে আমের ফেস প্যাক বানিয়ে নিন। এজন্য ১ চা চামচ মধু, ১ চা চামচ আমের পাল্প, ১ চা চাম চালের আটা ও পরিমাণ তো দুধ মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি ছিটিয়ে হালকা করে ঘষে উঠিয়ে ফেলুন।

ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে

১ টেবিল চামচ আমের পাল্পের সঙ্গে ২ টেবিল চামচ বেসন, ২ চা চামচ আমন্ড গুঁড়া ও ১ চা চামচ মধু মিশিয়ে নিন। ফেস প্যাকটি ১৫ মিনিট ত্বকে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করলে দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ।

ব্রণ দূর করতে

অতিরিক্ত তেল দূর করে ত্বক ব্রণমুক্ত রাখতে ব্যবহার করতে পারেন পাকা আমের ফেস প্যাক। এজন্য ২ টেবিল চামচ টক দই ও ২ চা চামচ মধুর সঙ্গে আমের পাল্প মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে নিন ত্বক।

আরও পড়ুন : দ্রুত চুলের বৃদ্ধি চান? মেনে চলুন এই পাঁচ নিয়ম

টানটান ত্বকের জন্য

১ চা চামচ ওট গুঁড়া, ২ চা চামচ তরল দুধ, কয়েকটি আমন্ড গুঁড়ার সঙ্গে আমের পাল্প মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন ঠাণ্ডা পানি দিয়ে।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড