• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফলের মৌসুমে রোদ ছাড়াই যেভাবে আমসত্ত্ব বানাবেন

  লাইফস্টাইল ডেস্ক

০১ জুন ২০২০, ১২:২০
আমসত্ত্ব
আমসত্ত্ব (ছবি : সংগৃহীত)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে চলে এসেছে মধু মাস জ্যৈষ্ঠ। বাহারি ফলের দেখা মিলে এই মাসেই, যার মধ্যে আম অন্যতম। মৌসুমী ফলের এই সময়ে আম দিয়ে তৈরি হয় নানা পদের খাবার। এ ক্ষেত্রে রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই কাঁচা আম দিয়ে মজাদার টক-মিষ্টি-ঝাল আমসত্ত্ব বানিয়ে ফেলতে পারেন। বছরজুড়েই সংরক্ষণ করে খেতে পারবেন এটি।

উপকরণ

* কাঁচা আম- ১ কেজি * দারুচিনি- ২ টুকরা * মরিচের গুঁড়া- স্বাদ মতো * ভাজা জিরার গুঁড়া- ১ চা চামচ * বিট লবণ- ১ চা চামচ * লবণ- স্বাদ মতো * চিনি- স্বাদ মতো

আমসত্ত্ব বানাবেন যেভাবে

প্রথমে আম ছোট টুকরা করে কেটে এক কাপ পানি দিয়ে সেদ্ধ করে নিন। একদম নরম হয়ে গেলে ব্লেন্ড করে নিন মিহি করে। পানি দেবেন না আর।

এবার মিশ্রণটি প্যানে ঢেলে বাকি উপকরণ মিশিয়ে নাড়তে থাকুন। ঘন জেলির মতো হয়ে গেলে গরম থাকা অবস্থাতেই ছড়ানো ট্রেতে ঢেলে সমান করে নিন। তেল ব্রাশ করে নেবেন ঢালার আগে, তাহলে সহজে উঠিয়ে ফেলা যাবে। চুলার নিচে বা পাশে রেখে শুকান। তিন থেকে চারদিন পর্যন্ত সময় লাগতে পারে। চাইলে কড়া রোদে শুকাতে পারেন কিংবা ওভেনেও শুকানো যায়।

আরও পড়ুন : অ্যান্টিবায়োটিক হিসেবে কাঁচা হলুদের যত পুষ্টিগুণ

আর ওভেনে শুকাতে চাইলে একদম কম তাপমাত্রায় শুকাতে হবে। শুকিয়ে গেলে পিস করে কেটে মুখবন্ধ পাত্রে রেখে দিন। রুম টেম্পারেচারে ৭ মাস পর্যন্ত ভালো থাকবে। ফ্রিজে রেখে দিলে খেতে পারবেন এক থেকে দেড় বছর পর্যন্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড