• সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাপড়ে কালির দাগ? নিমেষেই দূর করবেন যেভাবে

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০২০, ১২:৫১
কাপড়ে কালির দাগ
কাপড়ে কালির দাগ নিমেষেই দূর করবেন যেভাবে (প্রতীকী ছবি)

প্রিয় জামাটিতে কালি লেগে যাওয়ার ঘটনা খুবই মন খারাপ করে দেয়। আর সেটা যদি হয় নতুন জামা, তাহলে তো কথাই নেই। এ দিকে, সহজে উঠতেও চায় না কালির দাগ। ফলে বেশ বিপত্তিতেই পড়তে হয়। এমন সমস্যার ক্ষেত্রে সমাধান হিসেবে যে জিনিসগুলো ব্যবহার করলে কাজে আসবে তার ব্যবহারবিধি সম্পর্কে তুলে ধরা হলো।

লবণ

জামাকাপড় থেকে কালির দাগ অপসারণের সবচেয়ে সাধারণ এবং সহজ উপায় হলো দাগের জায়গাটি ভিজিয়ে তার উপর অল্প পরিমাণ লবণ ছিটিয়ে দেওয়া। লবণ ছেটানোর পর একটি ভেজা পেপার টাওয়েল দিয়ে আলতোভাবে দাগের উপরে ঘষতে হবে। যতক্ষণ না পর্যন্ত দাগটি ভালভাবে উঠে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত এভাবে ঘষতে হবে। দাগ হালকা হয়ে উঠে আসলে পানিতে ধুয়ে নিতে হবে।

নেইলপলিশ রিমুভার

নেইলপলিশ তোলার ক্ষেত্রে রিমুভার ব্যবহার করার পাশাপাশি এই রিমুভার ব্যবহার করে জামার অনাকাঙ্ক্ষিত কালির দাগও তোলা সম্ভব। তুলার বলে রিমুভার নিয়ে সরাসরি জামার কালিযুক্ত স্থানে লাগাতে হবে এবং ভালভাবে ঘষতে হবে। দাগ উঠে যাওয়ার পর কাপড়টি ধুয়ে নিতে হবে।

কর্নস্টার্চ

কাপড় থেকে কালির দাগ দূর করতে ব্যবহার করতে পারেন কর্নস্টার্চ বা কর্নফ্লাওয়ার। অল্প পরিমাণ দুধ এবং কর্নস্টার্চ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে কাপড়ের দাগের উপর প্রয়োগ করতে হবে। এরপর পেস্টটি ভালভাবে কাপড়ের উপর শুকানোর জন্য সময় দিতে হবে। পেস্টটি শুকিয়ে যাওয়ার পরে পেস্টের অংশে ব্রাশের সাহায্যে ঘষতে হবে কিছুক্ষণ এবং এরপর গরম পানিতে কাপড় ধুয়ে নিতে হবে।

হেয়ার স্প্রে

কাপড় থেকে কালির দাগ তুলতে হেয়ার স্প্রের ব্যবহার সম্পর্কে জানেন না অনেকেই। এর জন্য কালির দাগের উপর সরাসরি হেয়ার স্প্রে প্রয়োগ করে কিছুক্ষণ অপেক্ষা করে হবে এবং শুকিয়ে আসলে পরবর্তীতে আবারও স্প্রে করে শুকাতে হবে। এরপর দাগযুক্ত স্থানটিতে ব্রাশের সাহায্যে আলতোভাবে ঘষে ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন : সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? সমাধান মিলবে ৬ উপায়ে

হোয়াইট ভিনেগার

জামাকাপড় থেকে কালির দাগ উঠাতে হোয়াইট ভিনেগার ব্যবহার অন্যতম দারুণ একটি উপায়। এর জন্য ২ চা চামচ ভিনেগারের সাথে ৩ চা চামচ কর্নস্টার্চ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। কাপড়ের যেখানে কালি লেগেছে সেখানে ভিনেগারের পেস্টটি লাগাতে হবে। কালির স্পটটি ভালভাবে পেস্টের সাহায্যে ঢেকে গেলে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে ব্রাশ করে কাপড় ধুয়ে নিতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড