• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্যাপসিকাম খেলে মিলবে যত উপকার

  লাইফস্টাইল ডেস্ক

২৬ মে ২০২০, ১১:১০
ক্যাপসিকাম
ক্যাপসিকাম (ছবি : সংগৃহীত)

বাজারে পাওয়া অন্যতম সহজলভ্য একটি সবজি হলো ক্যাপসিকাম। ছোট থেকে বড় সুপার শপ, সবখানেই দেখা মিলবে প্রাকৃতিক এই উপাদানটির। আমেরিকায় সর্বপ্রথম ক্যাপসিকাম উৎপন্ন হলেও খুব দ্রুতই পুরো বিশ্বে বিস্তার পায় এর পরিচিতি ও চাহিদা।

সাধারণত ভিনদেশীয় খাবার তৈরিতে ক্যাপসিকাম ব্যবহারের চল থাকলেও, দেশীয় খাবারের সাথেও মানিয়ে যায়। বর্তমানে বাসায় নতুন কোন রেসিপি তৈরিতে ব্যবহার করা হয় ক্যাপসিকাম। তবে সবজিটি শুধু খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতেই নয়, উপকার পেতেও খেতে হবে। জেনে নিন-

মেটাবলিজম বৃদ্ধি করে

ক্যাপসিকাম গ্রহণে রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা হ্রাস পায়, যা মেটাবলিজমকে বাড়াতে কাজ করে। মেটাবলিজম বৃদ্ধির পাওয়ার ফলে ক্যালোরি বার্ন হয় বেশি, যা কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। এতে করে ওজন বৃদ্ধি ও এর পার্শ্বপ্রতিক্রিয়া থেকে দূরে থাকা সম্ভব হয়।

ব্যথা নিরাময় করে

বলা হচ্ছে, ক্যাপসিকামে উপস্থিত ক্যাপসাইসিন ব্যথাভাবকে ত্বক থেকে স্পাইনাল কর্ড পর্যন্ত পৌঁছাতে বাধা দান করে। এতে করে প্রবল ব্যথাভাব কমে যায়। বেশ কিছু ক্ষেত্রে অস্ত্রোপচার পরবর্তী সময়ে খাদ্যাভ্যাসে ক্যাপসিকাম রাখার পরামর্শ দেওয়া হয়।

বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

পর্যাপ্ত পরিমাণ ভিটামিন-সি সমৃদ্ধ ক্যাপসিকাম রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার সাথে ইনফেকশন ভালো করতে কাজ করে। এছাড়া এতে থাকা ফ্ল্যাভনয়েড সমূহ শ্বাসকষ্ট, ফুসফুসের ইনফেকশনের মতো শ্বাসযন্ত্রের রোগ দ্রুত ভালো করতে ভূমিকা রাখে।

পেটের সমস্যা দূর করে

ক্যাপসিকামে উপস্থিত ট্যানিন গ্যাস্ট্রোইনটেসটাইনাল ডিসঅর্ডার অর্থাৎ ডায়রিয়া, আমাশয় ও অন্যান্য পেটের সমস্যা কমায়। ক্যাপসিকামের ট্যানিন থেকে উৎপন্ন মিউকেলেজ গ্যাস্ট্রিক লাইনিংকে সুরক্ষিত রাখে এবং পেপ্টিক আলসার হতে বাধা দান করে।

আরও পড়ুন : ফলের মৌসুমে পাতে রাখুন কাঁচা আমের শরবত

সুস্থ রাখে হৃদযন্ত্র

প্রাকৃতিক এই খাদ্য উপাদানে থাকা ফ্ল্যাভনয়েড হৃদরোগ প্রতিরোধ রাখে। ফল ও সবজির মিশেলের উপকারী এই খাবারটি হাইপোটেনশন ও হার্ট রেটকে নিয়ন্ত্রণে রাখার সঙ্গে রক্ত প্রবাহকে নিয়মিত রাখে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড