• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার মাঝে যেসব ভেষজ বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা

  লাইফস্টাইল ডেস্ক

০৮ মে ২০২০, ২১:১০
রোগ প্রতিরোধ ক্ষমতা
করোনার মাঝে যেসব ভেষজ বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা (প্রতীকী ছবি)

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারিতে রূপ নিয়ে দেশে দেশে ভয়াল তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। নিত্যদিন হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সংকটপূর্ণ এই পরিস্থিতির মাঝে নিজেকে সুস্থ রাখা অত্যন্ত জরুরি। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হাতের কাছাকাছি থাকা বিভিন্ন উপকরণের সাহায্যে বানিয়ে ফেলতে পারেন পানীয়। নিয়মিত পান করলে এসব পানীয় আপনাকে ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখবে। জেনে নিন-

হলুদের পানীয়

কাঁচা হলুদ ৪ ইঞ্চি কেটে কুচিয়ে নিন। এবার আধা কাপ পানি মিশিয়ে ছেঁকে নিন। অর্ধেকটি লেবুর রস, সামান্য গোলমরিচের গুঁড়া এবং স্বাদ অনুযায়ী লবণ ও চিনি মিশিয়ে পান করুন এটি। হলুদের থাকা রোগ প্রতিরোধকারী বায়োফ্ল্যাভোনয়েডস আপনাকে সুস্থ রাখবে। পাশাপাশি ভালো থাকবে ত্বক ও লিভার।

আদা-পানি

আধা চা চামচ শুকনো আদা এক গ্লাস পানিতে মিশিয়ে ৩ মিনিট ফুটিয়ে নিন। কুসুম গরম অবস্থাতেই দিনে কয়েকবার পান করুন এই পানীয়। আদা অ্যান্টি-ইনফ্ল্যামেটারি এবং ফুসফুসের জন্যও খুব ভালো।

লেবু-পানি

যদি বাড়িতে শুকনো আদা না থাকে, তাহলে এক কাপ গরম পানিতে অর্ধেকটি লেবুর রস চিপে দিনে কয়েকবার পান করুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি হজমশক্তিও বাড়বে।

আরও পড়ুন : মহামারির অশান্ত সময়ে নিজেকে শান্ত রাখতে যা করবেন

আমলকীর রস

আমলকীকে বলা হয় ভিটামিনের পাওয়ার হাউস। নিয়মিত আমলকী খেলে দূরে থাকতে পারবেন বিভিন্ন রোগ থেকে। প্রতিদিন দুটি আমলকীর রস খান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড