• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাদ্যতালিকায় বৈচিত্র্য আনতে বানাতে পারেন আলু চাট

  লাইফস্টাইল ডেস্ক

০৫ এপ্রিল ২০২০, ১০:৪৬
আলু চাট
ছবি : সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে কেউ লক ডাউনে, কেউ কোয়ারেন্টিনে। কিন্তু ক্ষুধা তো লাগেই। খেতেও হয়। এমন সময় খাদ্যতালিকায় বৈচিত্র্য আনতে বানাতে পারেন আলু চাট। খুব সহজেই অল্প উপকরণে মজার এই স্ন্যাকস বানানো সম্ভব। আসুন দেখে নেই আলু চাটের রেসিপি।

উপকরণ- বড় আলু ২ টি পেঁয়াজ কুঁচি ২ টেবিল চামচ আদা ও রসুন কুঁচি ১ চা চামচ টমেটো কুঁচি ২ টেবিল চামচ কাঁচামরিচ কুঁচি স্বাদমত ধনিয়া পাতা (মিহি কুচি) ২ টেবিল চামচ ভাঁজা ধনে গুড়া ১/২ চা চামচ ভাঁজা জিরা গুড়া ১/২ চা চামচ বিটলবণ/চাট মশলা ১/২ চা চামচ শুকনো মরিচ টেলে গুড়া করা ১/২ চা চামচ (চাইলে বাদ দিতে পারেন লবণ আন্দাজমত লেবুর রস বা তেঁতুলের চাটনি ১ টেবিল চামচ

পদ্ধতি- আলু দুটি খোসা ছাড়িয়ে বা খোসাসুদ্ধ আন্দাজ এক ইঞ্চি আকারের চারকোনা টুকরো করে নিতে হবে। এরপর চাইলে তেলে ভেঁজে নিতে পারেন। অথবা স্বাস্থ্যকর খেতে চাইলে সেদ্ধ করে নিতে হবে। পুরোপুরি নরম হওয়ার আগেই আলু নামিয়ে পানি ঝরিয়ে নিন। তারপর প্যানে তেল দিয়ে বাদামি করে ভেঁজে নিন।

ভাঁজা আলু ঠাণ্ডা হলে টমেটো কুঁচি ও লেবুর রস বাদে সব উপকরণ দিয়ে মাখিয়ে নিন। সব মাখা হলে বাটিতে বেড়ে উপরে টমেটো কুঁচি, লেবুর রস বা তেঁতুলের চাটনি দিয়ে দিন।

চাইলে উপরে ঝুরিভাজা বা কোন চানাচুর দিয়েও পরিবেশন করতে পারেন মজাদার আলু চাট। সঙ্গে পছন্দসই সসও দিতে পারেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড