• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিত্য প্রয়োজনে বাইরে যাচ্ছেন? ঝুঁকিমুক্ত থাকতে যা করবেন

  লাইফস্টাইল ডেস্ক

০১ এপ্রিল ২০২০, ১৭:০২
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে ঘরেই থাকার পরামর্শ দিয়েছে সরকার। এ জন্য ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটিও। তবে জীবিকার তাগিদে নানা প্রয়োজনে এখনও বাড়ির বাইরে বের হতে হচ্ছে অনেককে। কেউ পেশাদারিত্বের তাগিদে, কেউবা বাজার কিংবা হাসপাতালে। বিশেষ করে সংবাদকর্মী, চিকিৎসক, পুলিশ, ব্যাংকার- এদের তো বের হতে হচ্ছেই। এ জন্য তাদের ক্ষেত্রে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বা ভয় স্বাভাবিকভাবেই কিছুটা বেশি কাজ করে।

তাই সংকটপূর্ণ এই সময়ে সুস্থ ও ঝুঁকিমুক্ত থাকাতে এই কাজগুলো করতে পারেন:

* এই অবস্থায় যারা বাইরে বের হচ্ছেন তারা বারবার সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে ফেলুন। পরে টিস্যুতে হাত মুছে তা ফেলে দিন ঢাকনাযুক্ত বিনে। শুধু শুধু নাকে, মুখে বা চোখে হাত দেবেন না, এই পথেই ভাইরাস শরীরে প্রবেশ করে।

* ভাড়া গাড়ি বা ট্যাক্সির ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক হচ্ছে দরজা খোলা ও বন্ধের হাতল। সম্ভব হলে তা মুছে নিয়ে তবে হাত দিন। গাড়ির দরজা বন্ধ করা ও খোলার পর অবশ্যই হাত স্যানিটাইজ করতে হবে। আর যাত্রাপথে মুখে-নাকে হাত দেওয়া চলবে না।

* অফিসে এক সেট বাড়তি পোশাক রাখার ব্যবস্থা করুন সম্ভব হলে। তাহলে আর একটু বেশি নিশ্চিন্ত হওয়া যায়। যদি অসুস্থ অবস্থায় গাড়িতে ওঠেন তাহলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক।

* বাজার করতে, ওষুধ বা গ্যাস আনতে বাইরে যেতে বাধ্য হচ্ছেন? তবে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখুন অন্যদের থেকে। মনে রাখবেন, যেকোনো সারফেসে করোনা ভাইরাস অনেকক্ষণ বেঁচে থাকতে পারে। তাই কোনো কাউন্টারে ঠেস দিয়ে দাঁড়ানো চলবে না একেবারেই। ট্রলির হাতল থেকেও একইভাবে সাবধান থাকতে হবে।

আরও পড়ুন : করোনা থেকে বাঁচাবে ছোটবেলায় দেওয়া বিসিজি টিকা!

* বাড়ি ফিরে জুতা পরিষ্কার করুন অ্যালকোহলযুক্ত ক্লিনজার দিয়ে। গরম সাবান-পানিতে জুতা ডুবিয়ে কেচে রোদে শুকিয়ে নিন। পাশাপাশি পরিহিত কাপড় বদলে নতুন কাপড় পড়ুন। সম্ভব হলে গোসল করে নিন। আর যদি মনে হয় শরীর খারাপ লাগছে, তবে নিজেকে আলাদা করে নিন এবং বিশ্রামে থাকুন ১৪ দিন।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড