• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে খেজুর

  লাইফস্টাইল ডেস্ক

৩১ মার্চ ২০২০, ১৯:৪৮
খেজুর
খেজুর (ছবি : ইন্টারনেট)

করোনার ভয়াল থাবায় দেশে দেশে চলছে লকডাউন, ঘরবন্দি হাজার হাজার মানুষ। সংকটপূর্ণ এই সময়ে সুস্থ থাকতে প্রয়োজন আরও বেশি সতর্কতা। এজন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে হবে পুষ্টিকর খাবার। এ ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জুড়ি নেই খেজুরের।

খেজুরের মধ্যে রয়েছে প্রয়োজনীয় পরিমাণে তেল, ক্যালসিয়াম, সালফার, আয়রন, পটাসিয়াম, ফসফরাস, ম্যাঙ্গানিজ, কপার এবং ম্যাগনেসিয়াম, যা সুস্বাস্থ্য নিশ্চিত করে। এছাড়াও শর্করা, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খেজুর নিয়মিত খেলে:

* ত্বক ভালো থাকে। * দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। * খাদ্যশক্তি থাকায় দুর্বলতা দূর হয়। * খেজুর স্নায়ুবিক শক্তি বৃদ্ধি করে। * খেজুরে গ্লুকোজের ঘাটতি পূরণ হয়। * হৃদরোগীদের জন্যও খেজুর বেশ উপকারী। * খেজুরের প্রচুর খাদ্য উপাদান রয়েছে। * রক্ত উৎপাদনকারী। * হজমশক্তি বর্ধক, যকৃৎ ও পাকস্থলীর শক্তিবর্ধক। * রুচি বাড়ায়। * রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। * খেজুরের আঁশ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। * পক্ষঘাত এবং সব ধরনের অঙ্গ-প্রত্যঙ্গ অবশকারী রোগের জন্য উপকারী। * ফুসফুসের সুরক্ষা করে।

আরও পড়ুন : ঘরবন্দি সময়ে ভিটামিন ডি এর অভাব পূরণ করবেন যেভাবে

তাই যেকোনো ফলের চেয়ে খেজুরের পুষ্টিগুণ বেশি। করোনার এই সময় ছাড়াও বছরজুড়ে পরিবারের সবার জন্য প্রতিদিনের খাদ্য তালিকায় আমরা এই ফলটিকে রাখতেই পারি।

ওডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড