• মঙ্গলবার, ২৬ মে ২০২০, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইলে কতক্ষণ বেঁচে থাকে করোনাভাইরাস?

  লাইফস্টাইল ডেস্ক

২৭ মার্চ ২০২০, ০৯:৫৪
করোনাভাইরাস
ছবি - সংগৃহীত

দিন যতই যাচ্ছে, বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাসের আগ্রাসন ততই প্রবল হচ্ছে। এরই মধ্যে বিশ্বের ১৯৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বিশ্বব্যাপী এই ভাইরাসে আজ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখের বেশি মানুষ। আর মারা গেছেন ২৪ হাজারের বেশি মানুষ।

এখন পর্যন্ত করোনাভাইরাসের তেমন কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ফলে সচেতনতাই এই ভাইরাস থেকে পরিত্রাণের একমাত্র উপায়।

এই ভাইরাসের ছোবল থেকে বাঁচতে চাইলে নিজের ব্যবহৃত মোবাইল ফোনটি নিয়েও সচেতন থাকতে হবে। কেননা, মোবাইল থেকেও ছড়াতে পারে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাস নাকি ফোনে ৯ দিন বেঁচে থাকতে পারে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম মেট্রোর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণায় দেখা গেছে, করোনা অবস্থার ওপর নির্ভর করে এক সপ্তাহ থেকে ৯ দিন ধাতব পদার্থ, কাঁচ ও প্লাস্টিকের ওপর বেঁচে থাকতে পারে। মোবাইলেও এই প্রাণঘাতী ভাইরাস ৯ দিন বেঁচে থাকতে পারে।

গ্রিফিথ ইউনিভার্সিটির ইফেক্টিয়াস ডিজিস অ্যান্ড ইম্মুনোলোজি স্পেশালিস্ট অধ্যাপক নাইজেল ম্যাকমিলান মোবাইল ফোন ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস যেকোনো পৃষ্ঠের ওপরে বেঁচে থাকতে পারে এবং এটি যতো বেশি আর্দ্র হয়, ততো বেশি দিন সেখানে বেঁচে থাকতে পারে। তাই মোবাইল ফোন যত্রতত্র ফেলে রাখবেন না। এড়িয়ে চলুন। ফোনে হাত দেওয়ার আগে পরিষ্কার করুন।’

অধ্যাপক নাইজেল ম্যাকমিলান বলেন, ‘স্যানিটাইজার দিয়ে ভালোভাবে আপনার মোবাইলটি পরিষ্কার করুন। তবে এটিতে অবশ্যই ৬০ বা ৭০ শতাংশ অ্যালকোহল থাকতে হবে। অন্য কেউ যদি আপনার মোবাইলে হাত দেন তাহলেও ভালোভাবে পরিষ্কার করুন। ’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড