• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

যত্ন হোক নতুন মায়েরও

  সাদিয়া ইসলাম বৃষ্টি

১৯ নভেম্বর ২০১৯, ১৫:৫৮
মা
ছবি : প্রতীকী

সদ্য জন্ম নেওয়া মানবশিশুকে নিয়ে আমাদের চিন্তার অন্ত থাকে না। সে কীভাবে ভালো থাকবে, কী করতে হবে তার সুস্থতার জন্য- এই সবটা নিয়েই চিন্তায় থাকেন নতুন মা। কিন্তু এই কর্মযজ্ঞে বেমালুম ভুলে যান যে, তিনিও নতুন মা হয়েছেন। ব্যাপারটি কিন্তু এমন নয় যে, কোনো নারীর আগে সন্তান থাকলেই এই ব্যাপারের কোনো অন্যথা হবে।

একজন নারী যতবার মা হন, ততবার তার নতুন করে জন্ম হয়। সন্তানকে যেমন অনেক যত্নে আর খেয়ালে গড়ে তুলতে হয়, তেমনি এই চেষ্টাটুকু প্রয়োজন পড়ে একজন মায়েরও। নতুন মায়ের খেয়াল রাখবেন কীভাবে? সুস্থতা নিশ্চিত করবেন কীভাবে? জেনে নিন কিছু ছোট্ট উপায়!

পরিমাণমতো বিশ্রাম নেওয়া-

নতুন শিশু সাধারণত তিন ঘণ্টা পরপর ঘুম থেকে জেগে ওঠে। তার নিয়মিত খাবারের দরকার হয়। রাতের বেলায় তার কান্নাটাও কোনো ঘড়ি না ধরেই চলতে থাকে। তাই এর সাথে মিলিয়ে নতুন মা হিসেবে নিজের বিশ্রামের সময়টাও নিশ্চিত করুন। এমন যেন না হয় যে, শিশুর যত্ন করতে গিয়ে আপনি নিজেই অসুস্থ হয়ে পড়ছেন। এক্ষেত্রে-

১। প্রথম কয়েক সপ্তাহে শিশুর দেখভালের জন্য সাথে কাউকে রাখুন ২। শিশু যে কয় মিনিটের জন্যই ঘুমাক না কেন, তখন আপনিও ঘুমিয়ে নিন ৩। সময় করে একটু বাইরে থেকে বেড়িয়ে আসুন ৪। শিশুকে দেখতে অনেকেই আসতে পারে। তবে তাদের আপ্যায়নে ব্যস্ত হয়ে নিজেকে অতিরিক্ত চাপ দেবেন না।

পুষ্টিকর খাবার খাওয়া-

শিশুর মতো নতুন মায়েরও দরকার পুষ্টিকর খাবার। তাই সন্তান জন্মের পরবর্তী সময়ে নিয়মিত পুষ্টিকর খাবার খান। এক্ষেত্রে আপনার খাদ্যতালিকায় শস্য, প্রোটিন, ফল, দুগ্ধজাত খাবার এবং সবজি রাখুন। এতে করে আপনি যেমন পুষ্টি পাবেন, তেমনই পুষ্টি পাবে আপনার সন্তানও। যদিও তেল পুষ্টির উৎস নয়। তবে বাদাম এবং সূর্যমুখী তেলের মতো তেলগুলো আপনাকে পুষ্টি প্রদান করবে।

বাড়তি সাহায্য নেওয়া-

একজন শিশুকে সামলানো খুব একটা সহজ কথা নয়। নতুন বাবা-মায়ের পক্ষে শিশুর পুরোটা যত্ন নেওয়া এবং নিজেদের স্বাভাবিক জীবনযাপন করা খুব কঠিন হয়ে পড়ে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শিশুর জন্মের পর একজন বাড়তি মানুষকে পাশেই রাখুন। এতে করে বিভিন্ন সময়ে সাহায্য পাওয়া সম্ভব হবে। নতুন মায়ের ওপরে বাড়তি চাপ পড়বে না।

ভারী কিছু না তোলা-

নতুন মায়ের শরীরের ওপর দিয়ে এমনিতেই বড় একটি চাপ যায়। এর পরপরই তার জন্য ভারী কোনো বোঝা বহন করা উচিত নয়। শিশুকে মা কোলে নেবে সেটা স্বাভাবিক। তবে এছাড়া অন্য কোনো ভারী জিনিস যেন না তুলতে হয় সেটা খেয়াল রাখুন। এছাড়া সিঁড়ি দিয়েও খুব বেশি ওঠানামা করা থেকে বিরত থাকুন।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকা-

শিশুর জন্মের পর তার খুঁটিনাটি সব কাজই করতে হয় একজন মাকে। সেজন্যেই শিশু এবং নিজের সুরক্ষায় সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। খেয়াল রাখুন, যেন শিশুর কাছ থেকে জীবাণু শিশুর মায়ের কাছেও না চলে আসে।

নিয়মিত শরীরচর্চা করা-

তবে, ভারী কিছু না তোলার মানে কিন্তু এই নয় যে সবটা সময় একজন নতুন মা শুয়ে-বসে থাকবেন। সন্তান জন্মের পর দেরী না করেই নিজের স্বাস্থ্য নিয়ে সচেতন হোন। বাড়তি ওজন কমিয়ে ফেলুন। আর এজন্য নিয়মিত শরীরচর্চা করুন এবং স্বাস্থ্যকর খাবার খান। এতে করে খুব দ্রুতই আপনার শরীরের ফ্যাট কেটে যাবে। আপনি দ্রুত আপনার আগের শারীরিক অবস্থায় পৌঁছাতে পারবেন এবং সুস্থ থাকবেন।

নতুন মা অন্যদের চাইতে একটু বাড়তি সেবা পাবেন, এটাই স্বাভাবিক। এটি শুধু মাকে নয়, শিশুকেও সুস্থ থাকতে সাহায্য করবে। তাই, সুস্থ থাকুন, শিশুকে সুস্থ রাখুন। শিশুর জন্মের পর থেকেই শিশুর পাশাপাশি খেয়াল রাখুন নিজেরও। এতে করে আপনি যেমন ভালো থাকবেন, তেমনই ভালো থাকবে আপনার শিশুটিও।

সূত্র- হেলথলাইন, স্ট্যানফোর্ড চিলড্রেনস

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড