• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিয়নের চাকরি পেতে পিএইচডি ডিগ্রিধারীর আবেদন ভারতে!

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২১, ১৪:৩২
পিয়নের চাকরি পেতে পিএইচডি ডিগ্রিধারীর আবেদন ভারতে!
পিয়নের চাকরি পেতে পিএইচডি ডিগ্রিধারীর আবেদন ভারতে! (ছবি : প্রতীকী)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়রে চালক, পিয়ন ও ওয়াচ ম্যানের ১৫টি পদে চাকরির জন্য আবেদন জমা পড়েছে প্রায় ১১ হাজার। শুধু তাই নয়- পদটিতে চাকরি পেতে এরই মধ্যে আবেদন করেছেন স্নাতক পাস, এমনকি পিএইচডি ডিগ্রিধারী ব্যক্তিও।

ভারতীয় মিডিয়া এনডিটিভির খবর অনুসারে, চাকরির জন্য গত শনিবার ও রবিবার মধ্যপ্রদেশজুড়ে আবেদনকারীদের হন্যে হয়ে ঘুরতে দেখা গেছে। প্রতিবেশী উত্তরপ্রদেশ থেকেও এসেছেন অনেকে।

চাকরির জন্য আবেদন করা যুবক অজয় বাঘেল বলছিলেন, আমি বিজ্ঞান বিষয়ে স্নাতক সম্পন্ন করেছি। কিন্তু আমি পিয়ন পদে চাকরির জন্য আবেদন করেছি। যারা পিএইচডি করেছেন তারাও আছেন এই লাইনে।

জিতেন্দ্র মৌর্য, একজন আইন বিষয়ে স্নাতক পাস করা ছাত্র। তিনি বলেছেন, আমি চালকের পদে আবেদন করেছি। আমি জজের পরীক্ষার জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমি মাধব কলেজে পড়াশোনা করেছি। কিন্তু বর্তমান পরিস্থিতি এমন জায়গায় দাঁড়িয়েছে যে, একটা বই কেনার মতো টাকাও নেই। তাই ভাবলাম আমার একটা কাজ প্রয়োজন।

আলতাফ এসেছেন অন্য প্রদেশ থেকে। তিনি বলেন, আমি স্নাতক পাস করেছি। আমি পিয়নের চাকরির জন্য উত্তরপ্রদেশ থেকে এসেছি।

আরও পড়ুন : পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাকে তলব করল ইসলামাবাদ

এ ঘটনার পর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান ক্রমেই নানা প্রশ্নের সম্মুখীন হচ্ছেন। তিনি বলেন, আমরা বছরে এক লাখ লোক নিয়োগ দিতে পারি। কিছুদিন আগে তিনি বলেছিলেন, সবাই সরকারি চাকরি করতে চায়। কিন্তু বাস্তবতা হচ্ছে প্রত্যেক শিক্ষার্থীকে সরকারি চাকরি দেওয়া সম্ভব নয়।

মধ্যপ্রদেশের সরকারি নিবন্ধনের খতিয়ান ঘাটলে দেখা যায়, বর্তমানে রাজ্যটিতে মোট বেকার সংখ্যা ৩২ লাখ ৫৭ হাজার ১৩৬ জনে দাঁড়িয়েছে। রাজ্যটির স্কুল এডুকেশন ডিপার্টমেন্টে শূন্য পদ রয়েছে ৩০ হাজার ছয়শ, হোম ডিপার্টমেন্টে শূন্য পদ রয়েছে নয় হাজার ৩৮৮। হেলথ ডিপার্টমেন্টে রয়েছে আট হাজার ৫৯২ এবং রাজস্ব বিভাগে আছে নয় হাজার ৫৩০টি শূন্য পদ। মোট এক লাখের মতো শূন্য পদ রয়েছে রাজ্যটির বিভিন্ন বিভাগে।

চাকরি প্রার্থীরা বলছেন, এটাই হলো কারণ কেন তারা নিম্ন বেতনের চাকরিতে আবেদন করেন।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) থিংক ট্যাংকের তথ্য অনুযায়ী, গত নভেম্বরে মধ্যপ্রদেশে বেকার সংখ্যার হার ছিল ১ দশমিক ৭ শতাংশ। যা অন্যান্য রাজ্যের তুলনায় অনেক কম।

আরও পড়ুন : জর্ডানের পার্লামেন্ট ভবনে হাতাহাতি (ভিডিয়ো)

দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুারোর (এনসিআরবি) তথ্য অনুযায়ী, গত বছর শুধু মধ্যপ্রদেশে বেকার সমস্যার কারণে ৯৫ জন যুবক আত্মহত্যা করেছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড