• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাকে তলব করল ইসলামাবাদ

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২১, ১৪:০০
পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাকে তলব করল ইসলামাবাদ
ইসলামাবাদে অবস্থিত ভারতীয় হাইকমিশন (ছবি : দ্য ডন)

ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় চার্জ দ্যা অ্যাফেয়ার্স সুরেশ কুমারকে তলব করেছে পাকিস্তান। প্রতিবেশী রাষ্ট্র ভারতের হরিদ্বার ও রাজধানী নয়াদিল্লির ধর্ম সংসদে বিদ্বেষমূলক বক্তব্য ও মুসলিমদের গণহত্যা করার আহ্বানের ঘটনার কারণে পাক পররাষ্ট্র মন্ত্রণালয় সিদ্ধান্তটি গ্রহণ করেছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে জানিয়েছে, তারা ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় চার্জ দ্যা অ্যাফেয়ার্স সুরেশ কুমারকে তলব করে এ ব্যাপারে তাদের ‘গভীর উদ্বেগ’ জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, আজ ভারতীয় চার্জ দ্য অ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। এ সময় ভারতীয় মুসলিমদের বিরুদ্ধে গণহত্যা চালানোর যে উন্মুক্ত আহ্বান দেশটির হিন্দুত্ববাদীরা জানিয়েছেন, সে ব্যাপারে পাকিস্তানের গভীর উদ্বেগের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৭ থেকে ১৯ ডিসেম্বরের মধ্যে নয়াদিল্লি ও হরিদ্বারে অনুষ্ঠিত সাধুদের সমাবেশে দেশটির সাংবিধানিক মূল্যবোধ ও সাম্প্রদায়িক সম্প্রীতির বিরুদ্ধে বক্তব্য দেওয়া হয়। এমনকি সংখ্যালঘু মুসলিমদের টার্গেট করে তাদের বিরুদ্ধে অস্ত্র তুলে নেওয়ার কথাও বলা হয়।

আরও পড়ুন : জর্ডানের পার্লামেন্ট ভবনে হাতাহাতি (ভিডিয়ো)

হরিদ্বার ধর্ম সংসদের সংগঠকরা এবং যারা বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়েছেন তারা বলেছেন, কাজটি করে তারা কোনো ভুল করেননি। নয়াদিল্লি এবং হরিদ্বারে অনুষ্ঠিত এ ধরণের ধর্ম সংসদে জাতিগত গণহত্যারও আহ্বান জানানো হয় বলে ভারতীয় মিডিয়ার খবরে প্রকাশিত হয়েছে।

ভারত ও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরস্পরের বিরুদ্ধে বিবৃতি দেওয়া একটি সাধারণ ঘটনা হলেও ভারতীয় সংখ্যালঘু মুসলমানদের প্রশ্নে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় কূটনীতিক তলবের ঘটনা খুবই বিরল।

আরও পড়ুন : ইউরোপজুড়ে তাণ্ডব চালাচ্ছে ওমিক্রন

এর আগে পাকিস্তানে বরং হিন্দু ও শিখদের ওপর হামলার ঘটনায় নয়াদিল্লিতে নিযুক্ত পাক কূটনীতিকদের ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হতো। চলতি বছরের আগস্ট মাসে এ ধরনের সর্বশেষ ঘটনায় পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের দূরবর্তী রহিম ইয়ার খান অঞ্চলের একটি হিন্দু মন্দিরে হামলার প্রতিবাদ জানাতে পাকিস্তানি কূটনীতিককে তলব করেছিল নয়াদিল্লি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড