• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে, বলছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর ২০২১, ১৪:৪০
বাংলাদেশে সন্ত্রাসী কর্মকাণ্ড কমেছে, বলছে যুক্তরাষ্ট্র
মার্কিন পররাষ্ট্র দফতর (ছবি : সিএনএন)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ বাংলাদেশে ২০২০ সালে সন্ত্রাসী কর্মকাণ্ড হ্রাস পেয়েছে। এর পাশাপাশি সন্ত্রাসবাদ সম্পর্কিত বিভিন্ন তদন্ত কার্যক্রম এবং গ্রেফতারের ঘটনাও বৃদ্ধি পেয়েছে। যদিও এসব ঘটনায় এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক রিপোর্টে তথ্যগুলো তুলে ধরা হয়।

কান্ট্রি রিপোর্টস অন টেররিজম (সিআরটি) নামে ওই রিপোর্টে মূলত বাংলাদেশের গত বছরের সন্ত্রাসবাদের চিত্র বিশ্লেষণের মাধ্যমে এসব মন্তব্য করা হয়। সেখানে আরও বলা হয়েছে, সন্ত্রাসবাদ রুখতে স্পষ্টভাবে জিরো টলারেন্স নীতি নিয়ে কাজ অব্যাহত রেখেছে বাংলাদেশ সরকার।

বৃহস্পতিবার প্রকাশিত ওই রিপোর্টে জানানো হয়, গত বছর বাংলাদেশে সুনির্দিষ্ট তিনটি সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটিত হয়েছে। কিন্তু এ ঘটনায় এখনো কারও মৃত্যু হয়নি। একই সঙ্গে সন্ত্রাসবাদ রুখতে এবং নিজের ভূখণ্ডকে সন্ত্রাসীদের স্বর্গ হিসেবে ব্যবহারের বিরুদ্ধে স্পষ্টভাবে জিরো টলারেন্স নীতি নিয়ে কাজ করেছে বাংলাদেশ সরকার। ২০২০ সালের জানুয়ারি মাসে সরকারের নতুন জাতীয় সন্ত্রাস দমন ইউনিট কাজ শুরু করে। সরকারের প্রধান অ্যান্টি-টেররিজম এজেন্সি হিসেবে কাজ করতেই এই বিশেষ শাখার যাত্রা শুরু হয়।

এছাড়া বাংলাদেশ নিজেদের ভূখণ্ডের সীমান্ত ও বিভিন্ন বন্দর দিয়ে প্রবেশ নিয়ন্ত্রণের জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক জোরদার করেছে বলেও রিপোর্টে জানানো হয়েছে। একই সঙ্গে চিহ্নিত সন্ত্রাসী বা সন্দেহভাজনদের নিয়ে জাতীয় পর্যায়ে একটি ‘অ্যালার্ট লিস্ট’ তৈরিতেও একযোগে কাজ করছে ঢাকা-ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে গত বছর হওয়া সুনির্দিষ্ট তিনটি সন্ত্রাসী কর্মকাণ্ডের কথা বলা হয়েছে, যার মধ্যে একটি ঘটনা চট্টগ্রামের। ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি বাণিজ্যিক নগরী খ্যাত চট্টগ্রামে একটি পুলিশ বক্সের কাছে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইসের (আইইডি) বিস্ফোরণ ঘটে। এতে দুই পুলিশ ও এক সাধারণ নাগরিক আহত হন।

আরও পড়ুন : ফিলিপাইনে আঘাত হানছে প্রলয়ঙ্করী টাইফুন, পালাচ্ছেন বাসিন্দারা

এছাড়া একই বছরের ৩১ জুলাই নওগাঁ জেলার একটি মন্দিরে আক্রমণের ঘটনা ঘটে। সেখানে একটি বোমা পেতে রাখা হয়েছিল। যদিও সেখানে কোনো ধরনের হতাহতের ঘটনা ঘটেনি। পরবর্তীকালে সেই দুটি ঘটনারই দায় স্বীকার করেছিল সশস্ত্র জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

এরপর তৃতীয় ঘটনা হিসেবে ঢাকায় একটি আক্রমণের চেষ্টার কথা বলা হয়। ২০২০ সালের ২৪ জুলাই রাজধানীর গুলিস্তান এলাকায় পুলিশের মোটরসাইকেলে একটি ছোট আইইডির সন্ধান পাওয়া যায়। এটিকে আইএস-অনুপ্রাণিত তৃতীয় আক্রমণের প্রচেষ্টা বলে মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এছাড়া বাংলাদেশ পুলিশ সন্দেহভাজন জঙ্গিদের বিরুদ্ধে গ্রেফতার ও অভিযান অব্যাহত রেখেছে। সাম্প্রতিক সময়ে হামলা পরবর্তী পুলিশের বিভিন্ন তৎপরতাকেও গুরুত্বের সঙ্গে উল্লেখ করা হয়েছে মার্কিন ওই প্রতিবেদনে।

এ দিকে বৃহস্পতিবার দেওয়া বিবৃতিতে ওই প্রতিবেদনের বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানান, ২০২০ কান্ট্রি রিপোর্টস অন টেররিজম (সিআরটি) প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বছর সন্ত্রাসবাদ-বিরোধী পরিস্থিতি ঠিক কেমন ছিল, তা এই রিপোর্টে বিস্তারিত উঠে এসেছে।

আরও পড়ুন : ‘মূল্যহীন’ হতে পারে বিটকয়েন : ব্যাংক অব ইংল্যান্ড

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র মূলত প্রতিবছরই বৈশ্বিক সন্ত্রাসবাদ-বিরোধী পদক্ষেপ নিয়ে এ ধরনের প্রতিবেদন প্রকাশ করে থাকে। এতে পূর্ববর্তী বছরের সন্ত্রাসবাদের পরিস্থিতি তুলে ধরা হয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড