• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে আঘাত হানছে প্রলয়ঙ্করী টাইফুন, পালাচ্ছেন বাসিন্দারা

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০২১, ১৩:২৬
ফিলিপাইনে আঘাত হানছে প্রলয়ঙ্করী টাইফুন, পালাচ্ছেন বাসিন্দারা
ফিলিপাইনের উত্তাল উপকূল (ছবি : বিবিসি নিউজ)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের দিকে ক্রমশ ধেয়ে যাচ্ছে শক্তিশালী টাইফুন ‘রাই’। প্রলয়ঙ্করী সামুদ্রিক ঝড়টি এরই মধ্যে ক্যাটাগরি ৪ বাতাসের গতিবেগের শক্তি সঞ্চয় করেছে। ঝড়টি আরও শক্তি সঞ্চয়ের মাধ্যমে খুব দ্রুত সুপার টাইফুনে রূপ নিতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদফতর।

অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছে, বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) বিকালে দেশটির দক্ষিণাঞ্চলীয় এলাকা এবং সংযুক্ত কেন্দ্রীয় অংশে আঘাত হানবে ‘রাই’। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৬৫ কিলোমিটার থেকে সর্বোচ্চ ২০৫ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ বলছে, ঝড়টি ফিলিপাইন উপকূলে এগিয়ে আসায় আশপাশ থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। এরই মধ্যে গতিপথে থাকা অন্তত ৩০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ দিকে ঝড়ের প্রভাবে বিভিন্ন এলাকায় বৃষ্টিপাত ও তীব্র বাতাস শুরু হয়েছে। বাতিল করা হয়েছে বিভিন্ন ফ্লাইট। লোকজনকে সমুদ্র ভ্রমণ থেকে বিরত থাকার জন্য নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ঝড়ের কারণে দেশের অধিকাংশ অঞ্চলে গণ টিকাদান অভিযান শুরু স্থগিত করা হয়েছে।

বিশ্লেষকদের মতে, চলতি বছর ফিলিপাইনে আঘাত হানতে যাওয়া এটি ১৫তম ঝড়; যা সবচেয়ে শক্তিশালী বলে জানিয়েছে দেশটির বায়ুমণ্ডলীয়, ভূ-ভৌতিক এবং জ্যোতির্বিদ্যা পরিষেবা প্রশাসন।

আরও পড়ুন : ‘মূল্যহীন’ হতে পারে বিটকয়েন : ব্যাংক অব ইংল্যান্ড

উল্লেখ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্রটি সাত হাজার ছয়শরও বেশি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ। বছরে প্রায় ২০টি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় দেখে। যার ফলে বন্যা এবং ভূমিধস হয়।

সূত্র : সিএনএন, রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড