• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মূল্যহীন’ হতে পারে বিটকয়েন : ব্যাংক অব ইংল্যান্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ ডিসেম্বর ২০২১, ১২:০৫
‘মূল্যহীন’ হতে পারে বিটকয়েন : ব্যাংক অব ইংল্যান্ড
বিটকয়েন (ছবি : আল-জাজিরা)

ডিজিটাল মুদ্রা বিটকয়েন মূল্যহীন হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক। তারা বলছে, এতে বিনিয়োগ করা লোকজনদের যে কোনো সময় সর্বস্ব হারানোর জন্য প্রস্তুত থাকা উচিৎ।

বুধবার (১৫ ডিসেম্বর) ব্রিটিশ মিডিয়া দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়, বিনিয়োগকারীদের জন্য সম্ভাব্য ঝুঁকির বিষয়ে এক সতর্কবার্তায় ব্যাংক অব ইংল্যান্ড প্রশ্ন তুলেছে সবচেয়ে উল্লেখযোগ্য এই ডিজিটাল মুদ্রার কোনো অন্তর্নিহিত মূল্য আছে কি-না।

চলতি বছর এক বিটকয়েনের মূল্য ৫০ হাজার ডলারের কাছাকাছি পৌঁছে গেছে। গত নভেম্বর মসের শুরুর দিকে এই ক্রিপ্টো কারেন্সির মূল্য সর্বোচ্চ ৬৭ হাজার ডলারে পৌঁছেছিল। যদিও মহামারি করোনা ভাইরাসের শক্তিশালী ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের পরপরই বিটকয়েনের দাম কমতে শুরু করে। গত সপ্তাহে মোটামুটি স্থিতিশীল হয়েছে বিটকয়েনের বাজার।

ব্যাংক ইংল্যান্ডের ডেপুটি গভর্নর স্যার জন কানলিফ জানিয়েছেন, দ্রুত জনপ্রিয়তা বৃদ্ধির কারণে ক্রিপ্টো সম্পদের সঙ্গে সংশ্লিষ্ট ঝুঁকির বিসয়ে ব্যাংকে প্রস্তুত থাকতে হবে।

আরও পড়ুন : সোভিয়েত পতনের পর ট্যাক্সি চালাতেন পুতিন

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজকে স্যার জন কানলিফ বলেছেন, বিটকয়েনের মূল্যে খুব বেশি পার্থক্য থাকে এবং তাত্ত্বিক বা বাস্তবে তা শূন্যতে নেমে আসতে পারে।

বিশ্লেষকদের মতে, ২০২০ সালের শুরুর সময় থেকে বাজারে ক্রিপ্টো সম্পদের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ওই সময় তা ২.৬ ট্রিলিয়নে পৌঁছায়। যা বিশ্বের মোট আর্থিক সম্পদের মধ্যে ১ শতাংশ।

আরও পড়ুন : বিশ্বে ৫৩ লাখ ৪৫ হাজার প্রাণ নিল করোনা

উল্লেখ্য, ব্রিটেনের মোট সম্পদের শূন্য দশমিক ১ শতাংশ বিটকয়েন এবং ক্রিপ্টো কারেন্সি। ২৩ লাখ মানুষের ক্রিপ্টো সম্পদ রয়েছে। গড়ে প্রত্যেকের বিনিয়োগের পরিমাণ ৩০০ ব্রিটিশ পাউন্ড।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড