• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রেও থাবা বসিয়েছে ওমিক্রন

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ১৫:৩০
যুক্তরাষ্ট্রেও থাবা বসিয়েছে ওমিক্রন
করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য তৈরি করা স্বাস্থ্যকেন্দ্র (ফাইল ছবি)

প্রথমবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারি করোনা ভাইরাসের শক্তিশালী ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। ফলে বিশ্বব্যাপী প্রাণঘাতী ভাইরাসটি নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় গেল ৯ নভেম্বর প্রথম ওমিক্রন শনাক্ত হয়। মূলত তারপর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়তে শুরু করেছে রোগটির নতুন এই ধরন। এ দিকে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তারা ‘সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য’ প্রস্তুত থাকার বিষয়ে বিশ্ববাসীকে সতর্ক করে দিয়েছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, ওমিক্রন শনাক্ত হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং পূর্ব এশিয়ার দেশ জাপানের কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক সংকটের বিষয়ে সতর্ক করেছে। কারণ এরই মধ্যে বিশ্বের বহু দেশ প্রাণঘাতী ভাইরাসটির বিরুদ্ধে নতুন করে কঠোর বিধিনিষেধ জারি করতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে একজনের দেহে কোভিড-১৯ এর শক্তিশালী ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনি গেল ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে মার্কিন ভূখণ্ডে প্রবেশ করেছিলেন। এর সাতদিন পরেই তার দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। ওই ব্যক্তি করোনা ভাইরাস রোধী টিকার দুই ডোজ গ্রহণের পরও ওমিক্রনে আক্রান্ত হলেন।

চলতি শীতে করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নিজেদের কৌশল নিয়ে কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ বিষয়ের সঙ্গে সম্পর্কিত একটি সূত্র বলছে, বছরের মার্চ মাসের মাঝামাঝি সময় পর্যন্ত ভ্রমণকারীদের মাস্ক পরার প্রয়োজনীয়তা এক ধাপ বাড়ানো হতে পারে।

আরও পড়ুন : বাংলাদেশের রেল খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

এ দিকে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য কঠোর পরীক্ষা নিরীক্ষার ঘোষণা দেওয়া পরিকল্পনা করছে হোয়াইট হাউস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বুধবার বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেন, ওমিক্রন কতটা সংক্রামক তা আগামী কয়েকদিনের মধ্যে হয়তো জানা সম্ভব হবে।

অপর দিকে সম্প্রতি ইউরোপের দেশ জার্মানির ভ্যাকসিন প্রস্তুত কারক প্রতিষ্ঠান বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহ প্রতিষ্ঠাতা উগুর সাহিন এখনই ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন। ফাইজারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে তারা করোনা ভাইরাসের যে টিকা তৈরি করেছেন তা ওমিক্রনের কারণে সৃষ্ট বিভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা দিতে সক্ষম বলেও উল্লেখ করেছেন তিনি।

আরও পড়ুন : আফগান সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে বিশ্বের অন্যতম জনবহুল দেশ চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড