• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগান সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ০৯:৫২
আফগান সীমান্তে ইরান-তালেবান সংঘর্ষ
আফগান সীমান্তে মোতায়েন তালেবান যোদ্ধারা (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের ক্ষমতাসীন কট্টর ইসলামিক সংগঠন তালেবান এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনীর মধ্যে সীমান্ত সংঘর্ষ শুরু হয়েছে। যদিও এই সংঘাতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। অবশ্য পরবর্তীকালে সংঘর্ষের ঘটনাটিকে সম্পূর্ণ ‘ভুল বোঝাবুঝি’ বলে উল্লেখ করে উভয়পক্ষ।

বুধবার (১ ডিসেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইরান-আফগান সীমান্তে তালেবান ও ইরানি সেনাবাহিনীর এই সংঘর্ষের বেশ কয়েকটি ভিডিয়ো এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এসব ভিডিয়োতে তালেবান যোদ্ধাদের সীমান্তে জড়ো হতে দেখা যায়। এক পর্যায়ে গোলাগুলির শব্দও শোনা গেছে। অপর এক ভিডিয়োতে দেখা যায়, তালেবানের গুলিবর্ষণের জবাবে কামানের গোলা নিক্ষেপ করছে ইরানি বাহিনী।

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম উভয় দেশের এই সীমান্ত সংঘাতের তথ্যটি নিশ্চিত করেছে। ইরানের সিস্তান ভা বেলুচিস্তান প্রদেশের হিরমান্দ কাউন্টির শাঘালাক গ্রামের আফগান সীমান্ত এলাকায় সংঘর্ষের ঘটনাটি ঘটেছে।

তাসনিম জানায়, ইরান-আফগান সীমান্তের ওই অংশে ইরানি ভূখণ্ডে নিরাপত্তা প্রদানের জন্য সীমান্ত দেওয়াল রয়েছে। মাদক ও পণ্য পাচার রুখতেই সীমান্তের ওই অংশে দেওয়াল তৈরি করা হয়।

আরও পড়ুন : অভিবাসীদের ঠেকাতে ইংলিশ চ্যানেল পাহারায় বিশেষ বিমান

প্রতিবেদন অনুযায়ী- বুধবার কয়েকজন ইরানি কৃষক সীমান্ত দেওয়াল পার হয়ে অপর পাশের কৃষি জমিতে যান। তবে সীমান্ত দেওয়াল পার হলেও সে সময় তারা ইরানি ভূখণ্ডেই ছিলেন এবং সীমান্ত লঙ্ঘন হয়েছে ভেবে তালেবান যোদ্ধারা তাদের ওপর গুলিবর্ষণ করে। জবাবে কামানের গোলাবর্ষণ করে ইরানি বাহিনী।

কিছুক্ষণের মধ্যেই সংঘর্ষ শেষ হয় এবং ইরানি কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তালেবানের সঙ্গে আলোচনায় বসে বলেও প্রতিবেদনে জানানো হয়।

২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেয় সশস্ত্র গোষ্ঠী তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

আরও পড়ুন : সু চির বিরুদ্ধে এবার দুর্নীতির মামলা আদালতে

এমনকি ইরানও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে তালেবান সরকারকে স্বীকৃতি প্রদান করেনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড