• শনিবার, ২২ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের রেল খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

  কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০২১, ১১:৫০
বাংলাদেশের রেল খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন
বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও স্পেনের পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ (ছবি : অধিকার)

বাংলাদেশ রেলওয়ে খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ইউরোপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেশ স্পেন। এ জন্য একটি এমওইউ স্বাক্ষরেরও প্রস্তাবও করেছেন দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের সঙ্গে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের প্রথমবার এ দ্বিপাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকের শুরুতেই স্পেনের মন্ত্রী বাংলাদেশের রেলমন্ত্রীকে আলোচনায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেল খাতে নেওয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। এছাড়া তিনি স্পেনকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান।

জবাবে পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। এরপর তিনি বাংলাদেশের রেল সেক্টর সম্পর্কে আরও জানার আগ্রহও প্রকাশ করেন। নুরুল ইসলাম সুজন বাংলাদেশের রেল সেক্টর উন্নয়নে নেওয়া মহা পরিকল্পনার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন। স্পেনের (ট্রান্সপোর্ট) পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ বাংলাদেশের রেল সেক্টরে সহযোগিতার বিষয়ে তাৎক্ষণিক আগ্রহ প্রকাশ করেন এবং এটি শুরু করার জন্য একটি এমওইউ সাক্ষরেরও প্রস্তাব করেন। স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলার রেদোয়ান আহমেদ বিবৃতির মাধ্যমে তথ্যটি জানান।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিমসহ (ফিয়েম লোন) দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

আরও পড়ুন : মহারাষ্ট্রে জাল পাসপোর্ট-পরিচয়পত্রসহ ৪০ বাংলাদেশি আটক

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে উপস্থিত ছিলেন- রেল সচিব মো. সেলিম রেজা, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি। অন্য দিকে স্পেনের মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে আলোচনায় উপস্থিত ছিলেন- মিনিস্টারস কেবিনেটের ডাইরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডাইরেক্টর ডি বোরখা কোনদাদো।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশকিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিমসহ (ফিয়েম লোন) দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

রেলমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল মঙ্গলবার সকালে স্পেনের রেলওয়ে অ্যাসোসিয়েশনের (মাফেক্স) আমন্ত্রণে রেললাইভ ২০২১ এক্সিবিশনে অংশগ্রহণ করে। প্রতিনিধিদলে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. কামরুল আহসান, যুগ্মসচিব মোহাম্মদ আতিকুর রহমান, উপ-সচিব মো. নাজমুল হক এবং মন্ত্রীর এপিএস রাসেদ প্রধান এবং মাদ্রিদ থেকে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলার রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৫২ লাখ ছুঁইছুঁই

উল্লেখ্য, সেদিন বিকালেই মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ড (ইফেমাতে) বাংলাদেশের রেল সেক্টর নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। যেখানে বাংলাদেশের রেল সেক্টর নিয়ে আগ্রহী কোম্পানি সমূহ অংশগ্রহণ করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড