• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গৃহযুদ্ধ ঠেকাতেই ক্ষমতায় এসেছি : সুদানি জেনারেল

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১৫:২৯
গৃহযুদ্ধ ঠেকাতেই ক্ষমতায় এসেছি : সুদানি জেনারেল
সুদানের সামরিক বাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান (ছবি : রয়টার্স)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানে অন্তর্বর্তীকালীন সরকারকে অপসারণের মাধ্যমে ক্ষমতা দখল করেছে দেশটির সামরিক বাহিনী। মূলত এরপর অভ্যুত্থান বিরোধী আন্দোলনে এখন পর্যন্ত কমপক্ষে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। যদিও সুদানের অভ্যুত্থানকারী জেনারেলের দাবি, দেশে গৃহযুদ্ধ ঠেকাতেই ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী।

বুধবার (২৭ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স, মিডিয়া বিবিসি নিউজ ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বিষয়টি নিশ্চিত করেছে।

সুদানের সামরিক বাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের দাবি, দেশজুড়ে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতেই গেল সোমবার অন্তর্বর্তীকালীন সরকারকে অপসারণের মাধ্যমে রাষ্ট্রের ক্ষমতা দখলে নিয়েছে সেনাবাহিনী। তার দাবি, ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে নিরাপত্তা প্রদানের জন্য সামরিক বাহিনীর জেনারেলদের বাড়িতে রাখা হয়েছিল।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সংবাদ সম্মেলনের মাধ্যমে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেছেন, গেল সপ্তাহে আমরা যেটা প্রত্যক্ষ করেছি, তাতে আসলে দেশ ক্রমশ গৃহযুদ্ধের দিকেই এগিয়ে যাচ্ছিল। প্রধানমন্ত্রী তার নিজের বাড়িতেই ছিলেন। যদিও আমাদের ‘আশঙ্কা’ ছিল, এতে তার ক্ষতি হতে পারে।

তার দাবি, আমি গত রাতে তার সঙ্গেই ছিলাম। চলমান সংকটময় সময়ের সমাপ্তি ঘটলে এবং সকল হুমকি নিশ্চিহ্ন হলে তিনি তার বাড়ি ফিরে যাবেন।

আরও পড়ুন : নাইজেরিয়ার মসজিদে ১৮ জনকে গুলি চালিয়ে হত্যা

এ দিকে সেনাবাহিনীর ক্ষমতা দখলের পর ছড়িয়ে পড়া অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে সামরিক সদস্যদের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। মঙ্গলবার টানা দ্বিতীয় দিনের মতো রাজধানী খার্তুমের বিভিন্ন স্থানে আন্দোলন করেন দেখান বহু মানুষ। মূলত সেই বিক্ষোভের কারণে শহরটির অধিকাংশ সড়ক, সেতু ও দোকানপাট বন্ধ ছিল।

উল্লেখ্য, গত সোমবার দিবাগত রাতে সুদানের সামরিক বাহিনীর জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে সামরিক-বেসামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত অন্তর্বর্তী সরকারকে উৎখাত করে ক্ষমতার দখল নেয় দেশটির সেনাবাহিনী। একই সঙ্গে অন্তর্বর্তীকালীন সার্বভৌম কাউন্সিল এবং সরকার ভেঙে দেন তিনি। এছাড়া সুদানের প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকসহ দেশটির বেশ কয়েকজন মন্ত্রী ও বেসামরিক কর্মকর্তাকেও আটক করা হয়।

এ দিকে বিশ্বজুড়ে এই সামরিক অভ্যুত্থানের নিন্দা জানানো হয়েছে এবং যুক্তরাষ্ট্র এরই মধ্যে ৭০ কোটি মার্কিন ডলারের সহায়তা স্থগিত করেছে।

আরও পড়ুন : ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের ঘটনায় গ্রেফতার ৩

আবদেল ফাত্তাহ আল-বুরহানের দাবি, সুদানের নিরাপত্তা ও সুরক্ষার জন্য সশস্ত্র বাহিনীর প্রয়োজন। ২০২৩ সালের জুলাই মাসে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড