• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের ঘটনায় গ্রেফতার ৩

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১০:৩৩
ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের ঘটনায় গ্রেফতার ৩
সমুদ্রে ভাসমান অবস্থাতে রয়েছে ভারতীয় সাবমেরিন (ছবি : দ্য হিন্দু)

ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন আধুনিকীকরণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে নৌ সেনাদের এক কর্মকর্তা এবং দুইজন সাবেক অফিসারকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) দেশটির সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) অভিযুক্তদের গ্রেফতার করে।

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, দক্ষিণ এশিয়ার ক্ষমতাধর দেশ ভারতের নৌ সেনাদের জন্য আনা রুশ সাবমেরিনগুলো আধুনিকীকরণ প্রকল্পের বেশকিছু ‘স্পর্শকাতর’ নথি পাচারের সঙ্গে তারা জড়িত। গ্রেফতার হওয়া নৌসেনা কমান্ডার পর্যায়ের একজন অফিসার। তাকে দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই থেকে গ্রেফতার করা হয়।

নৌবাহিনীর পক্ষ থেকেও তথ্য পাচারের অভিযোগের ঘটনা উন্মোচনের জন্য এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যেই কমিটির নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল পর্যায়ের এক কর্মকর্তা।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, সাবমেরিনের কার্যকারিতা নির্ভর করে শত্রুর নজর ফাঁকি দেওয়ার ক্ষমতার ওপর। পানির নিচে সাবমেরিন কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে। আর তা জানা হয়ে গেলে সাবমেরিন চিহ্নিতের মাধ্যমে শত্রুপক্ষ তা ধ্বংস করার সুযোগ পেয়ে যায়।

আরও পড়ুন : নাইজেরিয়ার মসজিদে ১৮ জনকে গুলি চালিয়ে হত্যা

যদিও রাশিয়া থেকে ক্রয়কৃত ভারতীয় নৌসেনার সাবমেরিনগুলোর ঠিক কী কী তথ্য ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। কয়েক বছর আগে ফ্রান্স থেকে কেনা স্করপেন গোত্রের ছয়টি সাবমেরিনের ক্ষেত্রেও নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড