• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাইজেরিয়ার মসজিদে ১৮ জনকে গুলি চালিয়ে হত্যা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ১১:৩০
নাইজেরিয়ার মসজিদে ১৮ জনকে গুলি চালিয়ে হত্যা
ঘটনাস্থল পরিদর্শন করছেন সেনা সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজেরিয়ার একটি মসজিদে গুলি চালিয়ে অন্তত ১৮ জনকে হত্যা করেছে সশস্ত্র সন্ত্রাসীরা। দেশটির উত্তরাঞ্চলীয় নাইজার প্রদেশের একটি মসজিদে এই হামলার ঘটনা ঘটে বলে স্থানীয় দুই বাসিন্দা সোমবার (২৫ অক্টোবর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। এ সময় বন্দুকধারীরা মোটরসাইকেলে চেপে মসজিদের সামনে গিয়ে গুলিবর্ষণের মাধ্যমে মুসল্লিদের হত্যা করে।

বাসিন্দারা জানিয়েছেন, ঘটনার দিন ভোর ৫টার দিকে বন্দুকধারীরা উত্তরাঞ্চলীয় নাইজার প্রদেশের মাশেগু লোকাল গভর্নমেন্ট এলাকার মাজা-কুকা কমিউনিটিতে অবস্থিত ওই মসজিদটির পাশে পৌঁছায়। এরপর মসজিদটির ভেতরে অবস্থানকারীদের গুলি চালিয়ে হত্যা করা হয়।

স্থানীয় বাসিন্দা আবদুল গনি হাসান রয়টার্সকে বলেছেন, বন্দুকধারীরা ঘটনাস্থলে আসার পর সোজা মসজিদের দিকে যায় এবং সরাসরি নামাজরত মুসল্লিদের দিকে গুলিবর্ষণ শুরু করে। তাদের এই গুলিবর্ষণের হাত থেকে কেউই রেহাই পায়নি।

এ সময় বন্দুকধারীরা ১০ জনেরও বেশি মানুষকে অপহরণ করেছিল বলেও জানান হাসান। এছাড়া বেল্লো আয়ুবা নামে স্থানীয় আরেক বাসিন্দা ও প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, বন্দুকধারীদের হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ২০ জন আহত হয়েছেন।

আরও পড়ুন : সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গোলাগুলিতে নিহত ৭

বিষয়টি জানতে নাইজার প্রদেশের পুলিশের একজন মুখপাত্রের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয় রয়টার্স।

বিশ্লেষকদের মতে, পশ্চিম আফ্রিকার অন্যতম বৃহৎ রাষ্ট্র নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ডাকাতি, লুটপাট, স্কুলের শিক্ষার্থীদের বন্দি, হত্যা ও জিম্মি করে মুক্তিপণ আদায়ের মতো অপরাধ প্রায় নিয়মিত ঘটনা হয়ে উঠেছে। এসব অপরাধ বন্ধে দেশটির কেন্দ্রীয় সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী যথাযথ পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, সশস্ত্র সন্ত্রাসীদের পাশাপাশি সশস্ত্র জঙ্গি সংগঠন বোকো হারাম ও ইসলামিক স্টেটের (আইএস) পশ্চিম আফ্রিকা শাখার সদস্যরাও নিয়মিত এসব অপরাধমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন : ইসরায়েলের উচিৎ নিজেদের পুনর্গঠনে বাজেট দেওয়া

উল্লেখ্য, গত ১২ বছর যাবত নাইজেরিয়ার জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ও ইরাক-সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে লড়াই করছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড