• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইএসআইয়ের শীর্ষ পদে পরিবর্তন

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১২:০৩
আইএসআইয়ের শীর্ষ পদে পরিবর্তন
আইএসআইয়ের নতুন প্রধান নাদিম আনজুম (ছবি : আল-জাজিরা)

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) শীর্ষ পদে পরিবর্তন আনা হয়েছে। দেশটির সামরিক কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল নাদিম আনজুমকে সংস্থাটির প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দেওয়া হয়। অপর দিকে পেশোয়ারের সেনা কমান্ডার হিসেবে বদলি করা হয়েছে বর্তমান প্রধান ফাইজ হামিদকে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও দেশটির সেনাবাহিনীর প্রধান কামার জাভেদ বাজওয়ারের মধ্যে এক দীর্ঘ বৈঠকের পর চূড়ান্ত সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে।

ফাইজ হামিদকে ঠিক কী কারণে আইএসআইয়ের শীর্ষ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তা এখন পর্যন্ত স্পষ্ট হওয়া যায়নি। যদিও এ পদে যে একটি রদবদল আসছে তার গুঞ্জন গত প্রায় এক সপ্তাহ যাবত চলছিল।

দেশটির রাজনীতি-বিশ্লেষকদের একাংশের ধারণা, আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান বাহিনীর সঙ্গে অতিরিক্ত ‘সখ্যতার’ কারণেই শীর্ষ নির্বাহীর পদ হারিয়েছেন ফাইজ হামিদ।

বিশ্লেষকদের মতে, পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতি, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই ও পররাষ্ট্র বিষয়ক সিদ্ধান্তের ক্ষেত্রে বরাবরই আইএসআইয়ের গভীর ও ব্যাপক ভূমিকা থাকে। এ কারণে সংস্থাটির শীর্ষ নির্বাহীর পদটি দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ পদগুলোর মধ্যে একটি।

আরও পড়ুন : কট্টর চীনা ব্লগারদের লক্ষ্য এখন পশ্চিমারা

এমন এক সময় আইএসআইয়ের শীর্ষ পদে পরিবর্তন আনা হলো, যখন পাকিস্তানের প্রতিবেশী যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে কট্টর ইসলামিক সংগঠন তালেবান শক্তির উত্থান ঘটেছে এবং অর্থনৈতিক বিপর্যয়ের চরম পরিস্থিতি দেখা যাচ্ছে সেখানে। একই সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটও (আইএস) নিজেদের উপস্থিতি প্রতিনিয়ত বিভিন্ন ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মাধ্যমে জানান দিচ্ছে।

পাক সরকার ও আইএসআইয়ের বিরুদ্ধে তালেবান গোষ্ঠীকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার অভিযোগ দীর্ঘদিনের। ইসলামাবাদ অবশ্য শুরু থেকে অভিযোগটি প্রত্যাখ্যান করে আসছে।

কিন্তু তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতায় আসীন হওয়ার পর এখন পর্যন্ত দুবার দেশটিতে সফরে গিয়ে বাহিনীর নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফাইজ হামিদ। সর্বশেষ চলতি মাসে সফরে গিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

উল্লেখ্য, তিন তারকাপ্রাপ্ত জেনারেল নাদিম আনজুম এর আগে পাঞ্জাব ও বেলুচিস্তান সেনাবাহিনীর প্রধান ছিলেন। আগামী ২০ নভেম্বর নতুন পদের দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

আরও পড়ুন : রাষ্ট্রদূত বহিষ্কারের হুমকি প্রত্যাহার করলেন এরদোগান

একই দিন আফগানিস্তানের সীমান্ত ঘেঁষা শহর পেশোয়ারের সামরিক কমান্ডের দায়িত্ব নেবেন সংস্থাটির সাবেক প্রধান ফাইজ হামিদ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড