• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক থেকে প্রিয়াঙ্কা গান্ধীকে আটক, পরে মুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০২১, ১৩:১৯
সড়ক থেকে প্রিয়াঙ্কা গান্ধীকে আটক, পরে মুক্তি
পুলিশি হেফাজতে প্রাণ হারানো ব্যক্তির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (ছবি : এনডিটিভি)

ভারতের উত্তরপ্রদেশে ফের পুলিশের হাতে আটক হতে হয়েছে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয় বারের মতো আটক হতে হলো তাকে। লখিমপুর খেরির পর এবার আগ্রার অকুস্থলে নিহত ব্যক্তির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে যাওয়ার পথে বুধবার (২০ অক্টোবর) ঘটনাটি ঘটে। যদিও পরবর্তীকালে তাকে মুক্তি দেওয়া হয়।

ভারতীয় মিডিয়া এনডিটিভি বলছে, পুলিশ হেফাজতে প্রাণ হারানো এক দলিত ব্যক্তির পরিবারের সঙ্গে সাক্ষাৎ করতে বুধবার প্রদেশটির রাজধানী লখনৌ থেকে আগ্রার উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। তবে কিছুটা সামনে এগোনোর পরই লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়ের টোল প্লাজার কাছে তার গাড়িবহরকে আটকে দেয় পুলিশ।

এদিন এক্সপ্রেসওয়েতে প্রায় দুই ঘণ্টা গাড়িবহরসহ প্রিয়াঙ্কাকে আটকে রাখা হয়। তখন সামনে না এগিয়ে ফিরে যেতে বলার পরও রাজি না হওয়ায় শেষমেশ প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করে উত্তরপ্রদেশ পুলিশ। এরপর তাকে পুলিশ লাইনে নিয়ে যাওয়া হয়। এ সময় প্রিয়াঙ্কার সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশ কংগ্রেসের সভাপতি অজয় কুমার লাল্লুও।

যদিও পুলিশ বলছে, ১৪৪ ধারা ভেঙে পাঁচ জনের বেশি এক সঙ্গে যাওয়ার কারণেই পদক্ষেপটি নেওয়া হয়েছে। শেষ পর্যন্ত সন্ধ্যায় তিনজন সঙ্গী নিয়ে প্রিয়াঙ্কাকে আগ্রায় মৃত দলিতের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার অনুমতি দেয় প্রশাসন।

আরও পড়ুন : মাছ নিয়ে যায় ভারত, প্রতিবাদে সরব লঙ্কান জেলেরা

আটক হওয়ার সময় প্রিয়াঙ্কা গান্ধী বলেছিলেন, তারা (পুলিশ) বলছেন, আমি যেতে পারব না। আমি যেখানেই যাচ্ছি, তারা আমাকে বাধা দিচ্ছেন। আমার কি এখন রেস্তোরাঁতে বসে থাকা উচিৎ? কারও সঙ্গে দেখা করতে পারব না? পুলিশি হেফাজতে কারও মৃত্যুর ঘটনা থেকে কীভাবে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে!

হিন্দি ভাষায় প্রিয়াঙ্কা টুইট বার্তায় লিখেছেন, পুলিশি হেফাজতে থাকাকালে মৃত্যু হয়েছে অরুণ বাল্মিকীর। এখন তার পরিবার সুবিচার চাইছে। আমি তাদের সঙ্গেই দেখা করতে যাচ্ছিলাম। এতে উত্তরপ্রদেশ সরকারের এতো ভয় পাওয়ার কি আছে? আজ কেন আমার পথ আটকানো হচ্ছে?

কংগ্রেস নেত্রী অভিযোগ করে বলেন, বিজেপির শাসনামলে উত্তরপ্রদেশে সাধারণ জনগণের ওপর পুলিশি নিপীড়ন চলছে। আগ্রার ঘটনায়ও পুলিশি নিপীড়নের অভিযোগ উঠেছে। এসব ঘটনা আড়াল করতেই এখন সক্রিয় উত্তরপ্রদেশের সরকার।

আরও পড়ুন : পাকিস্তানে বোমা হামলায় সেনা-পুলিশসহ নিহত ৪

ভারতীয় রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ২৫ লাখ টাকা চুরির অভিযোগে অরুণ বাল্মিকী নামে ওই পরিচ্ছন্নতাকর্মীকে গ্রেফতার করেছিল আগ্রার জদগীশপুরা থানার পুলিশ। কিন্তু গ্রেফতারের পর মঙ্গলবার রাতে থানায় প্রচণ্ড মারধরের ফলে ওই দলিত ব্যক্তির মৃত্যু হয় বলে অভিযোগ উঠেছে।

তবে আগ্রার পুলিশ সুপার মুনিরাজ জি দাবি করেন, মঙ্গলবার দিবাগত রাতে হঠাৎই ওই ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন : নেপালে বন্যা-ভূমিধসে নিহত বেড়ে ৭৭

উল্লেখ্য, গত ৫ অক্টোবর লখিমপুরের খেরিতে নিহত কৃষকদের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার সময় প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। তখন প্রায় ৩৫ ঘণ্টা আটকে রাখার পর সরকারিভাবে তাকে গ্রেফতার দেখানো হয়। পরবর্তীকালে অবশ্য জামিনে মুক্তি পান তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড