• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লেবাননে অস্থিতিশীলতার জন্য ইসরায়েলকে দুষছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০২১, ১৭:২৩
লেবাননে অস্থিতিশীলতার জন্য ইসরায়েলকে দুষছে ইরান
সীমান্তে মহড়া চালাচ্ছে ইসরায়েলি ট্যাংক (ছবি : দ্য জেরুজালেম পোস্ট)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র লেবাননের বৈরুত শহরে সশস্ত্র বিদ্রোহী সংগঠন হিজবুল্লাহর বিক্ষোভ কর্মসূচিতে শিয়া প্রতিবাদকারী নিহতের নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। যদিও একই সঙ্গে তারা দাবি করেছে, এবারের আন্দোলনে যারা গুলি চালিয়েছে তারা দেশদ্রোহী এবং জায়নবাদী ইসরায়েলের সমর্থন পুষ্ট। শুক্রবার ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (ইরনা) খবরটি জানিয়েছে।

গত বছর বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্ত থেকে বিচারক তারেক বিতারকে অপসারণের দাবিতে হিজবুল্লাহ ও আমাল মুভমেন্ট বিক্ষোভের ডাকটি দেয়। ওই বিচারকের তৎপরতাকে পক্ষপাতদুষ্ট হিসেবে আখ্যায়িত করেছে এই দুই সংগঠন।

বিক্ষোভকারীরা তাকে মার্কিন দাস হিসেবে অভিযুক্ত করেছে। বিক্ষোভে একদল অস্ত্রধারী গুলি চালায়। এতে সাতজন নিহত ও ৬০ জন আহত হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন, তেহরান বিশ্বাস করে লেবাননের জনগণ, সেনাবাহিনী সরকার, ও প্রতিরোধ বাহিনী জায়নবাদী দেশের সমর্থনে বিদ্রোহকে সফলভাবে মোকাবিলা করবে।

আরও পড়ুন : ইথিওপিয়া-মরক্কোর কাছে ‘ড্রোন বিক্রি’ করছে তুরস্ক

মধ্যপ্রাচ্য বিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়, এবারের বিক্ষোভে গুলি চালিয়েছে উগ্রপন্থি খ্রিস্টিয়ান লেবানিজ ফোর্সেস পার্টির সদস্যরা। এর নেতৃত্বে রয়েছে সামির গায়েগিয়া।

বৃহস্পতিবারের সহিংসতায় নিহতদের স্মরণে শুক্রবার (১৫ অক্টোবর) জাতীয়ভাবে শোক দিবস পালন করেছে লেবানন। দেশে শান্তি বজায় রাখার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন লেবানিজ প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : কেরালায় প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত বেড়ে ১৮

উল্লেখ্য, লেবাননকে সহিংসতার দিকে টেনে নেওয়ার অপচেষ্টার বিরুদ্ধে সতর্ক থাকতে বলেছেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড