• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কেরালায় প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত বেড়ে ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০২১, ১২:১০
কেরালায় প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত বেড়ে ১৮
ভূমিধসের কবলে কেরালার গ্রামাঞ্চল (ছবি : এনডিটিভি)

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় প্রবল বৃষ্টিপাত ও এর ফলে সৃষ্ট ভয়াবহ ভূমিধসের কারণে নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন কয়েক ডজন মানুষ। রাজ্যটির কোট্টাইয়াম জেলার কুট্টিকাল ও ইদুক্কিতে হতাহতের ঘটনাটি ঘটেছে বলে ভারতীয় মিডিয়া দ্য হিন্দুস্তান টাইমস জানিয়েছে।

এর আগে শনিবার (১৬ অক্টোবর) প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে নিহতের সংখ্যা পাঁচজন বলে জানানো হয়েছিল। এছাড়া মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন স্থানীয় কর্মকর্তারা।

এ দিকে রবিবার (১৭ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাত ও ভূমিধসে প্রাণহানির ঘটনার পর বিদ্যমান পরিস্থিতিতে কেরালার সবরিমালা মন্দিরে ভক্তদের না যেতে অনুরোধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

রবিবার ও সোমবারের জন্য এই নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া নিখোঁজ ব্যক্তিসহ দুর্যোগ পীড়িত ভুক্তভোগীদের উদ্ধারের কাজ চলছে বলেও জানিয়েছে মিডিয়াটি।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের জেরে ১৮ জনের মৃত্যুর পর বিদ্যমান পরিস্থিতিতে নিখোঁজদের উদ্ধারে কেরালায় ভারতীয় সেনাবাহিনী ও বিমানবাহিনীর সদস্যরা পূর্ণ শক্তি নিয়ে উদ্ধারকাজে অংশ নিয়েছে। রাজ্যটির বহু জায়গা জলমগ্ন হয়ে রয়েছে। এছাড়া মধ্য কেরালার অনেক জায়গায় প্রবল বৃষ্টির জেরে ভূমিধস দেখা দিয়েছে।

আরও পড়ুন : কাশ্মীরে সংঘর্ষে ৯ ভারতীয় সেনা নিহত

এ দিকে অতিবৃষ্টির কারণে রাজ্যের অনেক নদীর পানিই বইছে বিপদসীমার ওপর দিয়ে। অপর দিকে বৃষ্টি আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অফিস। এরই মধ্যে কেরালার কেরলেপ এর্নাকুলাম, ইদুক্কি, ত্রিচূড়, কোট্টায়াম, পত্থনমথিট্টা, পলক্কড় জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে।

কমলা সতর্কতা জারি করা হয়েছে তিরুঅনন্তপুরম, মলপ্পুরম, আলপ্পুঝা, কোঝিকোড়, কোল্লাম ও ওয়ানাড় জেলায়। মূলত আরব সাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার কারণেই এই ভারী বৃষ্টিপাত। দক্ষিণ ও মধ্য কেরালায় এখনো ভারী বৃষ্টি হচ্ছে। এছাড়াও রাজ্যটির উত্তরাঞ্চলীয় জেলায় আজও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত একটি ভিডিয়ো ফুটেজে দেখা যায়, কেরালার রাস্তায় পানিতে আটকা পড়েছে একটি বাস। এ সময় বাসের জানালা দিয়ে যাত্রীদের বেরিয়ে আসতে দেখা যায়।

রাজ্য সরকারের অনুরোধের পর সেনা ও বিমানবাহিনীর সদস্যরা উদ্ধার কার্যক্রম পরিচালনায় এগিয়ে এসেছেন। রাজ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য সামরিক হেলিকপ্টার প্রস্তুত এবং দক্ষিণাঞ্চলীয় এয়ার কমান্ডকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

আরও পড়ুন : ইথিওপিয়া-মরক্কোর কাছে ‘ড্রোন বিক্রি’ করছে তুরস্ক

এরই মধ্যে রাজ্যের বন্যা কবলিত-এলাকায় সেনাবাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। রাজ্যের প্যানগোদ সামরিক স্টেশন থেকে কানজিরাপ্পালিনের কোট্টাইয়াম জেলায় সেনাবাহিনী ৩০ সদস্যের একটি ইউনিট পাঠানো হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড